কারাদণ্ডের বিধান রেখে প্রাণী কল্যাণ বিল পাস

প্রকাশ : ০৮ জুলাই ২০১৯, ১৩:১৫

জাগরণীয়া ডেস্ক

জরিমানারসহ কারাদণ্ডের বিধান রেখে জাতীয় সংসদে প্রাণী কল্যাণ বিল-২০১৯ পাস হয়েছে।

০৭ জুলাই (রবিবার) জাতীয় সংসদের অধিবেশনে মৎস্য ও প্রাণী সম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। এ সময় ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার অধিবেশনের সভাপতিত্ব করেন।

এই বিলে বলা হয়েছে, প্রত্যেক প্রাণীর মালিক বা তত্ত্বাবধানকারীর দায়িত্ব ওই প্রাণীর প্রতি কল্যাণকর ও মানবিক আচরণ করা। প্রাণীকে অতিরিক্ত পরিশ্রম করানো বা অপ্রয়োজনীয়ভাবে প্রহার, প্রয়োজনীয় খাদ্য না দেওয়া, বসবাসের যথাযথ ব্যবস্থা না করা, উত্ত্যক্ত করা, ক্ষতিকর ওষুধ প্রয়োগ, আহত প্রাণীর চিকিৎসা না করা, অনুমোদন ছাড়া বিনোদন বা ক্রীড়ায় ব্যবহারকে প্রাণীর প্রতি নিষ্ঠুর আচরণ হিসেবে নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।
 
সংসদে পাস হওয়া এই বিলের আইন অনুযায়ী, প্রাণীর প্রতি যেকোন ধরণের নিষ্ঠুর আচরণ ও দায়িত্বশীল প্রতিপালনে অবহেলা এই বিল অনুযায়ি ৫০ হাজার টাকা জরিমানারসহ কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। কুকুরের শরীর চর্চার জন্য কোনো প্রকার চলাফেরার সুযোগ না দিয়ে একটানা ২৪ ঘণ্টা বা তার বেশি সময় বেঁধে রাখলে বা আটকে রাখলে সেটা অপরাধ হিসেবে গণ্য হবে। এছাড়া শারীরিকভাবে অনুপযুক্ত কোনো প্রাণীকে পরিবহন কাজে বাহক হিসেবে ব্যবহার করা যাবে না এবং করলে অপরাধ হিসেবে গণ্য হবে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত