পতঙ্গশূন্য হচ্ছে পৃথিবী

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৩৫

জাগরণীয়া ডেস্ক

আগামী একশত বছরের মধ্যে পৃথিবী থেকে পুরোপুরি বিদায় নিতে যাচ্ছে চেনা জানা শতসহস্র কীটপতঙ্গ-এমনটাই আশংকা করছেন গবেষকরা। খবর দ্য গার্ডিয়ান এর। 

৭৩ টি রিপোর্ট বিশ্লেষণ করে আন্তর্জাতিক এই গবেষণাপত্রে বলা হয়েছে, ৪০ শতাংশ পোকামাকড় এরই মধ্যে বিলুপ্তির মধ্যে এবং যার এক তৃতীয়াংশ বিলুপ্ত হয়ে গেছে। যে হারে পতঙ্গরা বিলুপ্ত হচ্ছে তা অন্যান্য প্রাণীর চেয়ে প্রায় ৮ গুণ বেশী। বিশ্বজুড়ে বছরে ২.৫ শতাংশ হারে পতঙ্গ নিশ্চিহ্ন হচ্ছে। এ হার অব্যাহত থাকলে একশত বছরের মধ্যে পুরোপুরি নিশ্চিহ্ন হবে কীটপতঙ্গ। 

সম্প্রতি পতঙ্গ বিলুপ্তির খবরটি মোটা দাগে প্রকাশ করেছে জার্মানি এবং পোয়ের্তোরিকো। কিন্তু গবেষকরা বলছেন, এই বিলুপ্তির বিষয়টি অঞ্চলভিত্তিক নয় বরং বৈশ্বিক। 

বিজ্ঞানীরা বলছেন, আমরা যদি এখনই নিজেদের সংশোধন না করি, তবে এই পতঙ্গ বিলুপ্তির ফলাফল ভুগবে পৃথিবীবাসী। তারা সতর্ক করে বলছেন, আমাদের অবশ্যই খাদ্য উৎপাদনের পথ পরিবর্তন করতে হবে। কীটনাশকের যথেচ্ছা ব্যবহার, অপরিকল্পিত কৃষি এই ধংসের অন্যতম কারণ। ফসল বাঁচাতে চাষীরা কীটনাশক প্রয়োগে কুণ্ঠিত নন। চাষের জমির রাসায়নিকে মাটিতে মিশে থাকা পোকারা মরছে। জৈবচাষে চাষীরা আগ্রহী হলেও আনুপাতিক হিসেবে তা প্রয়োজনের তুলনায় নিতান্তই কম। 

তারা বলছেন, আগামী ১০ বছরে এক-চতুর্থাংশ এবং আগামী ৫০ বছরে অর্ধেকেরও বেশি পোকামাকড় বিলুপ্তির পথা পা বাড়াবে এবং ১০০ বছরে পুরোপুরি হারিয়ে যাবে তারা। আর হারিয়ে যাওয়ার তালিকায় শীর্ষে অবস্থান করছে প্রজাপতি আর বিভিন্ন মথ। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত