ইসাবেলা ফাউন্ডেশনের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী আজ

প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০১৮, ১৩:৩১

জাগরণীয়া ডেস্ক

পরিবেশ রক্ষা, সামাজিক উন্নয়ন এবং দেশের ইতিহাস-ঐতিহ্য নিয়ে নিরন্তর কাজ করা ইসাবেলা ফাউন্ডেশনের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী আজ।

২৪ ডিসেম্বর (সোমবার) বিকাল ৩ টায় রাজধানীর পাবলিক লাইব্রেরীস্থ শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানের আয়োজন করেছে প্রতিষ্ঠানটি। তৃতীয় বছরে পদার্পণ উপলক্ষে ভিন্ন আঙ্গিকে অনুষ্ঠান সূচি সাজিয়েছে ইসাবেলা ফাউন্ডেশন। অনুষ্ঠানের শুরুতে থাকছে বিশিষ্ট সমাজসেবক ও লেখক সৈয়দা ইসাবেলার স্মারকগ্রন্থ প্রদর্শনী ও ইসাবেলা ফাউন্ডেশনের উদ্যোগে বিভিন্ন সময়ের আলোকচিত্র প্রদর্শনী। বিশিষ্ট মুক্তিযোদ্ধা, মাসিক সাহস ও সাহস২৪ ডট কম এর সম্মানিত সম্পাদক আনোয়ার হোসেন রতু অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করবেন।

এরপর শুরু হবে আলোচনা অনুষ্ঠান। আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখবেন প্রথিতযশা শিক্ষাবিদ অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, শিক্ষাবিদ ও বিজ্ঞানমনস্ক লেখক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, মরমী সংগীত শিল্পী ফরিদা পারভীন এবং লেখক ও সাংবাদিক ইমদাদুল হক মিলন সহ আরো অনেকে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন ইসাবেলা ফাউন্ডেশনের চেয়ারম্যান ও বাংলাদেশ পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার।

এছাড়া এ বছর থেকে গুণীজন সংবর্ধনার আয়োজন করেছে ইসাবেলা ফাউন্ডেশন। সমাজের বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য তিনটি ক্যাটাগরিতে সম্মাননা প্রদান করবে ইসাবেলা ফাউন্ডেশন। এবারের অনুষ্ঠান থেকে পরিবেশ ও জীববৈচিত্র সংরক্ষণে অসামান্য অবদানের জন্য বাংলাদেশ বার্ড ক্লাব, নারী কল্যাণে অতুলনীয় অবদানের জন্য ডা. সায়েবা আক্তার এবং সমাজ কল্যাণে নিরন্তর কাজ করে যাওয়া মজার ইশকুলকে বিশেষ সম্মাননা প্রদান করবে ইসাবেলা ফাউন্ডেশন।

এছাড়াও অনুষ্ঠানে প্রদর্শিত হবে ইসাবেলা ফাউন্ডেশনের অগ্রযাত্রা ও ভবিষ্যত পরিকল্পনা নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র।

উল্লেখ্য, ২০১৬ সালের ২৪ ডিসেম্বর পরিবেশ ও জীববৈচিত্র সংরক্ষণে এক দল উদ্যমী গবেষকের হাত ধরে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে ইসাবেলা ফাউন্ডেশন। বিশিষ্ট সমাজসেবক ও লেখক সৈয়দা ইসাবেলার নামানুসারে তাঁর সুযোগ্য সন্তান পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার এই গবেষণা প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা। এই দীর্ঘ পথ পরিক্রমায় চট্টগ্রামের কর্ণফুলী ও হালদা নদী, সোনাদিয়া দ্বীপ, হাঁসের দ্বীপ, টাঙ্গুয়ার হাওর, সেন্টমার্টিন, রেমাকালেঙ্গা, দিনাজপুর রামসাগর ও শাল বন, তাওয়াকুচা বন (ঝিনাইগাতি, শেরপুর), সাঙ্গু রিজার্ভ ফরেস্ট ও সাঙ্গু নদী এবং মাতামুহুরি নদীসহ বিভিন্ন স্থানে সফলভাবে নিজেদের অনুসন্ধান কার্যক্রম চালিয়েছে ইসাবেলা ফাউন্ডেশন। এছাড়া বঙ্গোপসাগরে অবস্থিত সোয়াচ অব নো গ্রাউন্ডে ইসাবেলা গবেষণা টিম দুটি সফল গবেষণা অনুসন্ধান চালিয়েছে। 

অন্যদিকে, দেশজুড়ে মুক্তিযুদ্ধের ইতিহাস-ঐতিহ্য রক্ষা ও বিভিন্ন সামাজিক সেবামূলক কাজে আত্মনিয়োগ করেছে ইসাবেলা ফাউন্ডেশন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত