বাগদাদের নদীতে ভাসছে হাজারো মাছ

প্রকাশ : ০৩ নভেম্বর ২০১৮, ১৪:৫০

জাগরণীয়া ডেস্ক

ইরাকের রাজধানী বাগদাদের দক্ষিণাঞ্চলে গাড়ির টায়ার, পলিথিনের সঙ্গে শত শত মৃত রুপালি মাছের স্তূপ নিয়ে রহস্যের সৃষ্টি হয়েছে। 

গত ২ নভেম্বর (শুক্রবার) বাগদাদের ৮০ কিলোমিটার দক্ষিণে ব্যাবিলন প্রদেশে ফোরাত নদীর একটি সেতুর নিচে মরা মাছ ভেসে উঠতে দেখা যায়। একই সাথে ঐ এলাকার সাদত-আল-হিনদিয়া মাছের খামারেও মাছ মরে ভেসে থাকতে দেখা যায়।

স্থানীয়রা বলছেন, রাসায়নিক প্রয়োগের কারণে এসব মাছ মারা যেতে পারে। কেউ কেউ বলছেন, বিষক্রিয়ায় এসব মাছ মারা গেছে। 

ওই এলাকার কৃষি কর্মকর্তা জাফর ইয়াসিন বলেন, হঠাৎ এ অসুস্থতা রহস্যজনক। এরই মধ্যে ওই খামারের ৯০ শতাংশ মাছ মারা গেছে। খামারিরা রেগে গেছেন এবং তাদের অনেক টাকা মাশুল গুণতে হচ্ছে। 

ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সাইফ আল বাশার বলেন, ব্যাবিলন এলাকার পানির নমুনা সংগ্রহ করা হয়েছে। কিন্তু এখনো পরীক্ষার ফল হাতে এসে পৌঁছায়নি।   তবে মাছ খেয়ে অসুস্থতার খবর পাওয়া যায়নি।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার তথ্য অনুযায়ী, ইরাকে প্রতিবছর ২৯ হাজার টন মাছ উৎপাদিত হয়। সেখানে মাছের গ্রিলের সঙ্গে টমেটো, পেঁয়াজ ও মসলার বিশেষ সস অনেকের প্রিয় খাবার।

এর আগে গ্রীষ্মে বসরা এলাকায় হঠাৎ করে মাছ মরে ভেসে উঠতে থাকায় বড় ধরণের পানিদূষণের কবলে পড়ে সাধারণ মানুষ। পানিদূষণের কারণে এক লাখের বেশি মানুষকে হাসপাতালে ভর্তি হতে হয়। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত