x

এইমাত্র

  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৭২ লাখ ২৪ হাজার ৮৮৫ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৫ লাখ ৫৭ হাজার ৪৯১ জন
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৯৪৯ জন, মৃত ৩৭ জন
  •  করোনা-বন্যায় পুষ্টিহীনতার আশঙ্কায় চরাঞ্চলের গর্ভবতী ও নবজাতক
  •  সাহারা খাতুন আর নেই

বোরকা পরে নেচে প্রতিবাদ [ভিডিও]

প্রকাশ : ০৫ জানুয়ারি ২০১৭, ১৯:২১

জাগরণীয়া ডেস্ক

সম্প্রতি বোরকা পরা নারীদের একটি মিউজিক ভিডিও ভাইরাল হয়ে গেছে সৌদি আরবে। ওই ভিডিও গানটিতে রাজনৈতিক এবং সামাজিকভাবে সৌদি নারীদের অধিকার সম্পর্কে বার্তা দেওয়া হয়েছে। গত মাসে অনলাইনে প্রকাশিত হওয়ার পর ইউটিউবে গানটি প্রায় ২৫ লাখ মানুষ দেখেছেন। খবর সিএনএন।

গানটিতে দেখা গেছে মাথা থেকে পা পর্যন্ত বোরকা দিয়ে ঢাকা একদল নারী পায়ে স্নিকার্স পরে নাচ-গান করছেন, স্কেটিং করছেন, স্কুটার চালাচ্ছেন আবার বাস্কেট বলও খেলছেন। চোখে কাজল, হাতে চুরি, নেইলপলিশসহ সাজ-গোজের কোনো অনুসঙ্গই বাকি ছিল না তাদের। 

ভিডিও গানটির মাধ্যমে সৌদিতে নারীদের সঙ্গে কেমন আচরণ করা হয় সেটাই প্রকাশ করা হয়েছে। দেশটিতে নারীদের গাড়ি চালানোর অধিকার নেই। বাড়ির বাইরে বের হতে, শপিংয়ে যেতে বা চিকিৎসার জন্য ডাক্তারের কাছে যেতেও নারীদের পরিবারের পুরুষদের সাহায্য নিতে হয়। নারীরা পুরুষদের ছাড়া একা চলাফেরার অনুমতি পান না। 

গানটিতে দেখা গেছে তিনজন নারী একটি গাড়িতে উঠছেন আর এক কিশোর গাড়ি চালাচ্ছে। সেসময় পাঞ্জাবী আর পাগড়ি পরা দুই পুরুষ তাদের নিষেধ করছেন। এর মাধ্যমে নারীদের ওপর পুরুষ শাসনের বিষয়টিও তুলে ধরা হয়েছে। 

ওই ভিডিওতে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্প ট্রাম্পকেও ব্যঙ্গ করা হয়েছে। হাওয়াজেস’ শিরোনামের গানটি নির্মাণ করেছেন এইট্টিজ স্টুডিও। হাওয়াজেস মানে হচ্ছে উদ্বেগ। গানটি সম্পর্কে এইট্টিজ স্টুডিও সহ-প্রতিষ্ঠাতা আবদুল্লাহ আল মুসাররফ জানিয়েছেন, আমরা একটি সৃজনশীল প্রতিষ্ঠান। বিভিন্ন ধরনের বিনোদনমূলক ভিডিও তৈরি করে তা সামাজিক মাধ্যমে প্রকাশ করি আমরা।’ তবে এর বাইরে ওই ভিডিও সম্পর্কে আর কিছুই বলেননি তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত