কিংবদন্তী অভিনেত্রী শ্রীদেবীর প্রথম মৃত্যুবার্ষিকী

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৫২

জাগরণীয়া ডেস্ক

ভারতের বিভিন্ন ভাষার চলচ্চিত্রে দাপটের সঙ্গে অভিনয় করা দেশটির প্রথম নারী সুপারস্টার শ্রীদেবীর চলে যাওয়ার এক বছর পূর্ণ হলো আজ। ২০১৮ সালের ২৪ ফেব্রুয়ারি দুবাইয়ে আকস্মিক এক দুর্ঘটনায় চিরবিদায় নেন এই কিংবদন্তী অভিনেত্রী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৪ বছর।

সেসময় ভারতীয় গণমাধ্যম জানায়, একটি বিয়ের অনুষ্ঠানে আমন্ত্রিত হয়ে সপরিবারে আরব আমিরাতে অবস্থান করছিলেন শ্রীদেবী। সেখানেই  বাথটাবে পড়ে আকস্মিক মৃত্যু ঘটে ৯০এর দশকের এই বলিউড তারকার। 

উল্লেখ্য, মাত্র চার বছর বয়সে শিশুশিল্পী হিসেবে অভিনয়ে নাম লেখানো শ্রীদেবী তেলেগু, তামিল, মালায়ালাম এবং কানাড়া ছবিতে অভিনয় করে নিজের ক্যারিয়ার শুরু করেন। ১৯৬৯ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত নানা ভাষায় তার ৩০০টির মতো সিনেমা মুক্তি পেয়েছে শ্রীদেবীর। নিখুঁত সৌন্দর্য, অমলিন হাসি আর সাবলীল অভিনয় দিয়ে সারা বিশ্বজুড়ে রয়েছে তার অসংখ্য ভক্ত-গুণগ্রাহী। 

১৯৭৫ সালে শিশুশিল্পী হিসেবেই মাত্র ১৩ বছর বয়সে ‘জুলি’ সিনেমার মধ্য দিয়ে বলিউডে পা রাখা শ্রীদেবীকে এরপর আর পিছু ফিরে তাকাতে হয়নি। তাঁর ঝুলিতে রয়েছে ‘হিম্মতওয়ালা’, ‘সাদমা’, ‘নাগিনা’, ‘মিস্টার ইন্ডিয়া’, ‘চালবাজ’সহ অসংখ্য সুপারহিট চলচ্চিত্র। তার উল্লেখযোগ্য তামিল সিনেমার মধ্যে রয়েছে-‘মনড্রু মুদিচু’ (১৯৭৬), ‘সিগাপ্পু রোজাক্কাল’ (১৯৭৮), ‘মিনদাম কোকিলা’ (১৯৮১), ‘মুনদ্রাম পিলাই’ (১৯৮২), ‘আখেরি পরাটাম’(১৯৮৮) ও ‘কৃষ্ণানা কৃষ্ণানাম’ (১৯৯১) ইত্যাদি।

যৌবনের নায়িকা দীর্ঘ বিরতি দিয়ে সিনেমা পর্দায় নিজের দাপটে সেকেণ্ড ইনিংস শুরু করেন ‘ইংলিশ ভিংলিশ’ চলচ্চিত্রের মধ্য দিয়ে। সেই ইনিংসের সেকেণ্ড পালক যুক্ত হয় ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত ‘মম’ ছবির মধ্য দিয়ে। ২০১৩ সালে ভারতে অন্যতম সম্মানজনক মর্যাদা ‘পদ্মশ্রী’ পদকে ভূষিত হন তিনি।

বর্ণিল এই অভিনয় জীবনে যুক্ত হয় মি.ইণ্ডিয়া, নাগিন, চাঁদনী, লামহেসহ অসংখ্য বক্সঅফিস কাঁপানো চলচ্চিত্র।

নিখুঁত সৌন্দর্য, অমলিন হাসি আর সাবলীল অভিনয় দিয়ে জয় করেছেন অসংখ্য ভক্তহৃদয়। যৌবনের নায়িকা দীর্ঘ বিরতি দিয়ে  সিনেমা পর্দায় নিজের দাপটে সেকেণ্ড ইনিংস শুরু করেন ‘ইংলিশ ভিংলিশ’ চলচ্চিত্রের মধ্য দিয়ে। সেই ইনিংসের সেকেণ্ড পালক যুক্ত হয় ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত ‘মম’ ছবির মধ্য দিয়ে। ২০১৩ সালে ভারতে অন্যতম সম্মানজনক মর্যাদা ‘পদ্মশ্রী’ পদকে ভূষিত হন তিনি। অভিনয়ের জন্য পাঁচবার ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড ছাড়াও অসংখ্য পুরস্কার রয়েছে তার ঝুলিতে।

২০১৮ সালে ভারতের ৬৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে ‘মম’ ছবিতে অসাধারণ অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী হিসেবে ভূষিত হন বলিউডের কিংবদন্তী তারকা ​প্রয়াত শ্রীদেবী।  এছাড়া ‘মম’ চলচ্চিত্রের জন্য ইন্টারন্যাশনাল ইন্ডিয়ান ফিল্ম একাডেমি (আইফা) অ্যাওয়ার্ডসের ১৯তম আসরে সেরা অভিনেত্রী হিসেবে নির্বাচিত হন তিনি।

শ্রীদেবী ১৯৯৬ সালে প্রযোজক বনি কাপুরকে বিয়ে করেন।  শ্রীদেবী-বনি দম্পতির দুই সন্তান জাহ্নবী কাপুর ও খুশি কাপুর। প্রায় পাঁচ দশকের ক্যারিয়ারে জনপ্রিয় এই অভিনেত্রী অসংখ্য দর্শক ও ভক্তের ভালোবাসায় সিক্ত হয়েছেন। তাঁর মৃত্যুকে আজও সহজভাবে মেনে নিতে পারেননি অনেকেই। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত