মহানায়িকা সুচিত্রা সেনের আবক্ষ ভাস্কর্য উদ্বোধন

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৮, ২৩:০২

জাগরণীয়া ডেস্ক

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি মহানায়িকা সুচিত্রা সেনের প্রথম ভাস্কর্য উদ্বোধন করা হলো পাবনায়।

১২ ডিসেম্বর (বুধবার) সকালে পাবনার জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন ভাস্কর্যটি উদ্বোধন করেন।

জানা গেছে, এপার বাংলাা ওপার বাংলা মিলিয়ে পাবনার পৈত্রিক বাড়িতে নির্মিত স্মৃতি আবক্ষ ভাস্কর্যটি কিংবদন্তী অভিনেত্রী সুচিত্রা সেনের একমাত্র ভাস্কর্য। শিল্পী সঞ্জয় পাল ও রিঙকু অনিমিখের নিপুণ হাতে ফুটে উঠেছে মহানায়িকার মুখের অবয়ব।

ভাস্কর্য সম্পর্কে শিল্পী রিঙকু অনিমিখ জানান, ব্লাক সিমেন্ট ও স্টোন চিপস দিয়ে তৈরি করা হয়েছে ভাস্কর্যটি। মাটি থেকে ভাস্কর্যটির উচ্চতা ৭ ফুট। চার ফুট স্তম্ভের ওপর নির্মিত হয়েছে তিন ফুট উচ্চতার আবক্ষ অবয়ব। চলতি বছরের সেপ্টেম্বর মাসে ভাস্কর্যটির নির্মাণ কাজ শুরু হয়, শেষ হয় ৮ ডিসেম্বর। 

উদ্বোধনকালে অন্যদের মধ্যে পাবনার সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের সহ-সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব আখতারুজ্জামান আখতার, পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম পিপিএম,পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. প্রীতম কুমার দাস,জেলা ওয়াকার্স পার্টির সভাপতি জাকির হোসেন, পাঠশালা সভাপতি স্বাধীন মজুমদার, কন্ঠশিল্পী সুচিত্রা পূজা প্রমুখ এসময় উপস্থিত ছিলেন। 

সুচিত্রা সেন পাবনা বালিকা বিদ্যালয়ে দশম শ্রেণিতে পড়াকালীন বৈবাহিক কারণে চলে যান ভারতে। দেশ ভাগের পর সুচিত্রা সেনের পরিবার পাবনার গোপালপুর মহল্লার হেমসাগর লেনের একতলা বাড়িটি ফেলে ভারতে যান। সেই থেকে বাড়িটি পরিত্যাক্ত থাকে।

পরবর্তীতে বাড়িটি জামায়াত নিয়ন্ত্রিত একটি শিক্ষা প্রতিষ্ঠানের নামে দখলে থাকলেও জেলার সাংবাদিক-সাংস্কৃতিক কর্মীসহ সর্বস্তরের মানুষের আন্দোলনের মুখে বাড়িটি দখলমুক্ত হয়। 

বর্তমানে বাড়িটি জেলা প্রশাসনের তত্ত্বাবধানে সুচিত্রা সেনের সংগ্রহশালা হিসেবে সংরক্ষিত রয়েছে। প্রতিদিন অসংখ্য দর্শনার্থী দূর-দূরান্ত থেকে বাড়িটি দেখতে আসেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত