হাসপাতালে লোকসংগীতশিল্পী কাঙ্গালিনী সুফিয়া

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৮, ২১:৪৯

জাগরণীয়া ডেস্ক

ব্রেইন স্ট্রোক করে হাসপাতালে ভর্তি হয়েছেন বাংলা লোকগানের কিংবদন্তী শিল্পী কাঙ্গালিনী সুফিয়া। বর্তমানে তিনি সাভারের এনাম মেডিকেল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। 

৪ ডিসেম্বর (মঙ্গলবার) সন্ধ্যায় নিজ বাসায় তিনি অসুস্থ হলে রাত ৮টার দিকে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

সুফিয়ার নাতনি চুমকি জানান, মঙ্গলবার সকালেও তিনি সুস্থ ছিলেন। কিন্তু সন্ধ্যার দিকে তিনি হঠাৎ শারিরীক অবস্থার অবনতি হলে দ্রুত হাসপাতালে ভর্তি করা হয়। 

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী নানীকে সঞ্চয়পত্র করে দিয়েছিলেন, সেখান থেকে প্রতি মাসে ১০ হাজার টাকা তোলা যায়। কিন্তু চিকিৎসায় অনেক বেশি খরচ হওয়ায় এখন তারা বুঝতে পারছেন না কী করবেন।

শিল্পী সুফিয়ার বড় মেয়ে পুষ্প বলেন, মা এখন কথা বলতে পারছেন না। চিকিৎসকরা বলছেন ব্রেইন স্ট্রোক করেছেন। এছাড়া কিডনি এবং হার্টে মেজর সমস্যা ধরা পড়েছে।

মাত্র ১৪ বছর বয়সে গ্রামের একটি অনুষ্ঠানে গান গেয়ে শিল্পী খ্যাতি পান অনন্য এই শিল্পী। ‘কোনবা পথে নিতাইগঞ্জে যাই’, ‘পরাণের বান্ধব রে’, ‘বুড়ি হইলাম তোর কারণে’, ‘নারীর কাছে কেউ যায় না’ এবং ‘আমার ভাঁটি গাঙের নাইয়া’প্রভৃতি জনপ্রিয় গান গেয়ে সব শ্রেনীর মানুষের মনে জায়গা করে নিয়েছেন। 

তিনি বাংলাদেশ টেলিভিশনের একজন নিয়মিত শিল্পী। পেয়েছেন ৩০টি জাতীয় ও ১০টি আন্তর্জাতিক পুরস্কার। 

বাংলাদেশ শিল্পকলা একাডেমির সাবেক ডিজি মুস্তাফা মনোয়ার তাঁর দরদী কন্ঠে মুগ্ধ হয়ে কাঙ্গালিনী উপাধি দেন। তারপর থেকে সুফিয়া খাতুন বদল করে দেশব্যাপী কাঙ্গালিনী সুফিয়া নামে পরিচিত হন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত