x

এইমাত্র

  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৭৪ লাখ ৮৪ হাজার ১৮৪ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৫ লাখ ৬৭ হাজার ৭৭৩ জন
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৬৬৬ জন, মৃত ৪৭ জন

যৌন হেনস্থার অভিযোগে হলিউড অভিনেতার কারাদণ্ড

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০১৮, ১৬:১৬

জাগরণীয়া ডেস্ক

হলিউডের কমেডি অভিনেতা বিল কসবিকে যৌন হেনেস্তার দায়ে ৩টি ভিন্ন মামলায় ৩ থেকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির পেনসিলভানিয়ার আদালত। ৮১ বছর বয়সী অভিনেতাকে সহিংস যৌন শিকারি হিসেবেও আখ্যায়িত করেছেন বিচারক।

জানা গেছে, এই অভিনেতাকে সহিংস যৌন শিকারি হিসেবে শ্রেণিভুক্ত করায় তাকে বাকি জীবনভর কাউন্সেলিংয়ের মধ্য দিয়ে যেতে হবে এবং যৌন অপরাধী তালিকায় তার নাম অন্তর্ভুক্ত হবে। কসবির আইনজীবীরা কসবিকে জামিনে মুক্তি দেওয়ার আবেদন করেছিলেন। কিন্তু আদালত কসবির জামিন আবেদন নামঞ্জুর করে তাকে তাৎক্ষণিকভাবে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

তবে আদালতে তাকে নিজের সম্পর্কে বলার সুযোগ দেয়া হলেও নিজের পক্ষে কোনও বিবৃতি দেননি কসবি। 

বিল কসবির রায় শোনার পর প্রতিক্রিয়া জানাতে গিয়ে হলিউডের সেই সময়কার একজন ভুক্তভুগী অভিনেত্রী লাসা শিলন বলেন, ১৭ বছর বয়সী একজন তরুণী হওয়া স্বত্ত্বেও সে যখন আমাকে যৌন নিগ্রহ করতে পিছপা হয়নি।  তাহলে আমি কেন তার বয়স ৮১ বছর বলে তার অপরাধ ভুলে তার প্রতি সমব্যথী হবো।

সানি ওয়েলস নামে অপর একজন হলিউড অভিনেত্রী বলেন, আমি কখনোই তাকে ক্ষমা করবো না। তার শেষ জীবনের প্রতিটি মুহুর্ত সে কষ্ট ভোগ করুক, এটাই আমি চাই। আমি মনে করি, বাকি যে ৬৩ জন ভুক্তভোগী আছেন, সবাই এই বিষয়ে একমত।

উল্লেখ্য, ২০০৪ সালে কসবির ফিলাডেলফিয়ার বাড়িতে কসবিরই এক বন্ধু টেম্পল বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রশাসক আন্দ্রে কনস্ট্যান্ডকে মাদকদ্রব্য সেবন করানো ও যৌন হেনস্থা করেন তিনি। এরপর গত এপ্রিলে যৌন হেনস্থার ৩টি অভিযোগে দোষী সাব্যস্ত হন কসবি।  

সোশ্যাল মিডিয়ায় ‘মি টু হ্যাস ট্যাগ’ আন্দোলনের মধ্য দিয়ে হলিউডের ফিল্ম ইন্ডাস্ট্রিতে যৌন হেনস্থা আর কাস্টিং কাউচ নিয়ে বেশ খোলামেলা আলোচনা শুরু হয়। এতে অবাক হয়ে যায় পুরো বিশ্ব। ফিল্ম ইন্ডাস্ট্রিতে কাজ করতে এসে নারীরা কতটা সমস্যার মধ্যে পড়েন তা অভিনেত্রীদের ব্যক্তিগত পোস্টের মাধ্যমে জানা যায়। সেই সাথে উঠে আসে একের একের পর পরিচালক, প্রযোজক ও ফিল্ম ইন্ডাস্ট্রির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের নাম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত