x

এইমাত্র

  •  ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু, আক্রান্ত আরও ৫৪ জন
  •  করোনা মোকাবিলায় সব ধরনের সহযোগিতার আশ্বাস চীনের
  •  শবে বরাতে কবরস্থানে জনসমাগম না করার আহ্বান
  •  গণমাধ্যমকর্মীদের বিশেষ প্রণোদনা দিতে সরকারের প্রতি লিগ্যাল নোটিশ
  •  যুক্তরাষ্ট্রে একদিনেই ১২৫৫ জনের মৃত্যু, আক্রান্ত ৩০ হাজার

আজ প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষা শুরু

প্রকাশ : ২০ নভেম্বর ২০১৬, ১১:২৭

জাগরণীয়া ডেস্ক

আজ রবিবার (২০ নভেম্বর) সারাদেশে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েচে। প্রথম দিন ইংরেজি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

এই পরীক্ষা বেলা ১১টায় শুরু হয়ে চলবে দুপুর দেড়টা পর্যন্ত। বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হবে। এ বছর ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ শিক্ষার্থী সমাপনী পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে প্রাথমিকে ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ জন অংশ নেবে। তাদের মধ্যে ১৩ লাখ ৪৬ হাজার ৩২ ছাত্র ও ১৫ লাখ ৮৪ হাজার ৫৪১ ছাত্রী।

এ ছাড়া ইবতেদায়িতে দুই লাখ ৯৯ হাজার ৭১৫ শিক্ষার্থী অংশগ্রহণ করবে। তাদের মধ্যে এক লাখ ৫৭ হাজার ৩১৯ ছাত্র ও এক লাখ ৪২ হাজার ৩৯৬ জন ছাত্রী।

প্রাথমিক সমাপনীতে এবার দুই হাজার ৮৫৭ জন ও ইবতেদায়িতে ৯০ জন বিশেষ চাহিদাসম্পন্ন (অটিস্টিক) পরীক্ষার্থী অংশ নেবে। দেশের সাত হাজার ১৯৪টি ও বিদেশের ১১টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। চলবে ২৭ নভেম্বর পর্যন্ত।

এদিকে, প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে মন্ত্রণালয়ের নির্দেশে এবারও ৬৪ জেলাকে বিশেষ আটটি অঞ্চলে ভাগ করা হয়েছে। আট সেট প্রশ্নে গত বছরের মতো এবারও প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দুর্গম এলাকার ২১০ কেন্দ্রেও বিশেষ ব্যবস্থায় প্রশ্নপত্র পাঠিয়ে দেওয়া হয়েছে। সমাপনী পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে ও বিভিন্ন তথ্য আদান-প্রদানের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। কর্তৃপক্ষের সঙ্গে ০২-৯৫১৫৯৭৭ (মন্ত্রণালয়) ও ০২-৫৫০৭৪৯১৭, ০২-৫৫০৭৪৯৩৯, ০১৯৭৯০৮৮৭১৯ ও ০১৭১২৪১৩১০০ (প্রাথমিক শিক্ষা অধিদপ্তর) নম্বরে যোগাযোগ করা যাবে। ই-মেইল : [email protected]

আগামীকাল ২১ নভেম্বর সোমবার বাংলা, ২২ নভেম্বর মঙ্গলবার বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ২৩ নভেম্বর বুধবার প্রাথমিক বিজ্ঞান, ২৪ নভেম্বর বৃহস্পতিবার ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৭ নভেম্বর রবিবার গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ ছাড়া ইবতেদায়ি সমাপনীতে ২০ নভেম্বর ইংরেজি, ২১ নভেম্বর বাংলা, ২২ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ২৩ নভেম্বর আরবি, ২৪ নভেম্বর কোরআন ও তাজবীদ এবং আকাইদ ও ফিকহ, ২৭ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত