x

এইমাত্র

  •  করোনাভাইরাসে বাংলাদেশে ষষ্ঠ ব্যক্তির মৃত্যু, নতুন আক্রান্ত তিনজন
  •  বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ৪২ হাজার ছাড়াল, আক্রান্ত সাড়ে ৮ লাখের বেশি মানুষ
  •  করোনা ভাইরাস মহামারি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পৃথিবীর জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ
  •  ৩০০ দুস্থ ও অসহায় মানুষকে খাওয়ানোর সিদ্ধান্ত নিয়েছেন জেমি ডে

বেড়েছে শতভাগ পাস, কমেছে শূন্য উত্তীর্ণ

প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০১৬, ১৭:৫০

জাগরণীয়া ডেস্ক

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় এবার ২৮টি প্রতিষ্ঠানে কেউ উত্তীর্ণ হতে পারেনি। অন্যদিকে ৯ হাজার ৪৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের সব পরীক্ষার্থী পাস করেছে।

জেএসসি-জেডিসিতে এবার সম্মিলিতভাবে ৯৩ দশমিক ০৬ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৪৭ হাজার ৫৮৮ জন। গত বছর জেএসসি-জেডিসিতে ৮ হাজার ৫৮৩টি শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছিল। আর ৪৩টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী ফেল করেছিল। এই হিসেবে এবার শতভাগ শিক্ষার্থী পাস করেছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৮৬৭টি বেড়েছে। আর শূন্য পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ১৫টি।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বৃহস্পতিবার সচিবালয়ে জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফলের এসব দিক তুলে ধরেন।

জেএসসিতে এবার ঢাকা বোর্ডের ১ হাজার ১২৯টি, রাজশাহীর ১ হাজার ৫১৭টি, কুমিল্লার ৩৪৮টি এবং যশোর বোর্ডের ৯৯৯টি শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছে।

আর চট্টগ্রাম বোর্ডের ১৯২টি, বরিশালে ৯১৯টি, সিলেটে ২৪৪টি, দিনাজপুর বোর্ডের ৮৯৯টি এবং মাদ্রাসা বোর্ডের ৩ হাজার ২০৩টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।

অন্যদিকে মাদ্রাসা বোর্ডের ২০টি, দিনাজপুর বোর্ডের ৬টি এবং ঢাকা ও রাজশাহী বোর্ডের একটি করে প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী জেএসসি-জেডিসিতে অংশ নিয়েও পাস করতে পারেনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত