x

এইমাত্র

  •  করোনাভাইরাসে বাংলাদেশে ষষ্ঠ ব্যক্তির মৃত্যু, নতুন আক্রান্ত তিনজন
  •  বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ৪২ হাজার ছাড়াল, আক্রান্ত সাড়ে ৮ লাখের বেশি মানুষ
  •  করোনা ভাইরাস মহামারি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পৃথিবীর জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ
  •  ৩০০ দুস্থ ও অসহায় মানুষকে খাওয়ানোর সিদ্ধান্ত নিয়েছেন জেমি ডে

ডেনমার্কে উচ্চ শিক্ষা

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০১৬, ০১:০৯

জাগরণীয়া ডেস্ক

বিদেশী স্টুডেন্টদের উচ্চ শিক্ষার ক্ষেত্রে ডেনমার্কের রাজধানী পরিণত হচ্ছে এক আন্তর্জাতিক মিলনমেলায়। সারা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে পড়তে আসা ছাত্রছাত্রীর সংখ্যা এখানে দিন দিন বৃদ্ধি পাচ্ছে। শুধুমাত্র ইউরোপিয়ান দেশ সমূহের ক্ষেত্রে ২০০২ সালে যেখানে ৬২০০ জন ছাত্রছাত্রী তাদের উচ্চশিক্ষার প্রথম পছন্দ ছিল ডেনমার্ক, পরবর্তীতে ছাত্রছাত্রীদের জন্য এ দেশের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়ে ২০১১ সালে সংখ্যাটি দাড়ায় ১৭৫০০ জনে এবং ২০১৩ সালে সংখ্যাটি দাড়ায় ২৩৫০০ জনে।

এদিকে, বাংলাদেশী ছাত্রছাত্রীদের কাছে উচ্চশিক্ষার সবচেয়ে জনপ্রিয় দেশ এককভাবে এখন আর আমেরিকা নয় এবং বেশ কয়েক বছর থেকে আমেরিকার সাথে শীর্ষস্থানে ভাগ বসিয়েছে অস্ট্রেলিয়া এবং কানাডা। অবশ্য আইন বিষয়ে উচ্চতর শিক্ষার জন্য বাংলাদেশী ছাত্রছাত্রীদের প্রথম পছন্দ সবসময়ের মত ব্রিটেন।

বাংলাদেশী ছাত্রছাত্রীদের নিকট ডেনমার্ক কখনোই একটি জনপ্রিয় স্থান ছিল না এবং এ অবস্থার এখনোও কোনরূপ পরিবর্তন হয়নি। বাংলাদেশী ছাত্রছাত্রীদের কাছে উচ্চশিক্ষার  শীর্ষ ১০’ টি দেশে ডেনমার্কের নাম থাকবে না এটি নিশ্চিত। এমনকি শীর্ষ ২০’দেশের মধ্যে ডেনমার্ক থাকবে কিনা সন্দেহ রয়েছে। তাহলে অবস্থা দাঁড়াচ্ছে, বাংলাদেশী ছেলেমেয়েরা যখন তাদের পছন্দের দেশে ভর্তি এবং ভিসা পেতে সমস্যা হয় তখনই এরা ডেনমার্ক সহ তাদের পছন্দের নিচু সারির দেশসমূহে আসার চেষ্টা করে থাকে।

অনেক সময় জটিল ভিসা প্রক্রিয়ার জন্য অস্ট্রেলিয়া বা নিউজিল্যান্ড এবং কানাডা বা আমেরিকাতে পড়ার ইচ্ছা থাকলেও যাওয়া সম্ভব না হওয়ায় বিকল্প দেশ হিসাবে ইউরোপের বিভিন্ন দেশের মধ্যে ডেনমার্ক হতে পারে আমাদের দেশের মেধাবী স্টুডেন্টদের জন্য এক আকর্ষণীয় দেশ। ডেনমার্কে যারা উচ্চশিক্ষার জন্য আসতে চান, তাদের যদি একটা ভাল আইইএলটিএস স্কোর, জিম্যাট বা জিআরই স্কোর থাকে এবং ভাল একাডেমিক গ্রেড থাকে তাহলে আপনি ডেনিশ সরকারের স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন এবং এক্ষেত্রে স্কলারশিপ পাবার সম্ভাবনা অস্ট্রেলিয়া/কানাডা/আমেরিকার চেয়ে অনেক বেশি।

উল্লেখ্য, QS World University Ranking-এ ২০১২/২০১৩ সালের টপ ইউনিভার্সিটির তালিকায় পূর্ব ইউরোপের সেরা বিশ্ববিদ্যালয় হচ্ছে যথাক্রমে কোপেনহেগেন ইউনিভার্সিটি, ডেনমার্ক; লুন্দ ইউনিভার্সিটি, সুইডেন; ইউনিভার্সিটি অব হেলসিঙ্কি, ফিনল্যান্ড’ উপ্সালা ইউনিভার্সিটি, সুইডেন এবং অরহুস ইউনিভার্সিটি, ডেনমার্ক।

ডেনমার্কে পড়তে আসতে চাইলে বিস্তারিত জানতে ডেনিশ শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল হোমপেইজ হচ্ছে studyindenmark.dk এবং এদেশের শিক্ষা বৃত্তি এবং নানা আনুষঙ্গিক খরচ জানতে একই হোমপেইজের নিম্ন লিঙ্কে ক্লিক করতে পারেন- http://studyindenmark.dk/study-in-denmark/tuition-fees-and-scholarships

যারা পূর্ব ইউরোপের সেরা ইউনিভার্সিটি তথা কোপেনহেগেন ইউনিভার্সিটিতে বিভিন্ন প্রোগ্রামে উচ্চশিক্ষা নিতে ইচ্ছুক তারা এ ইউনিভার্সিটির  অফিসিয়াল হোম পেইজটি ভিজিট করতে পারেন এ ওয়েব লিঙ্কে http://www.ku.dk/english

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত