x

এইমাত্র

  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৭৩ লাখ ৭৭ হাজার ৭৮৩ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৫ লাখ ৬৩ হাজার ১৩৭ জন
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৬৮৬ জন, মৃত ৩০ জন
  •  মায়ের কবরেই সমাহিত হলেন সাহারা খাতুন

বিনাখরচে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ

প্রকাশ : ২৭ নভেম্বর ২০১৬, ১৬:০২

জাগরণীয়া ডেস্ক

যুক্তরাষ্ট্রের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার জন্য বৃত্তির সুযোগ দিচ্ছে লুইস ড্রেফুস উইডেনফেল্ড স্কলারশিপ অ্যান্ড লিডারশিপ প্রোগ্রাম।

বাংলাদেশসহ এশিয়া, অফ্রিকা ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশের শিক্ষার্থীরা এই বৃত্তির আওতায় বিনাখরচে স্নাতকোত্তর ডিগ্রি নিতে পারবেন। বৃত্তির সংখ্যা ১৬।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি সম্প্রতি প্রকাশ করেছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ ছিল, ভর্তির সময় বৃত্তির জন্য আবেদন করা যাবে। বৃত্তির আওতায় বিশ্ববিদ্যালয়টিতে কৃষি, স্বাস্থ্যসেবা, পরিবেশ ও পানি ব্যবস্থাপনা, অর্থনীতি, সরকারি ও পররাষ্ট্র নীতিসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি নেওয়া যাবে।

নির্বাচিত শিক্ষার্থীরা আকর্ষণীয় বৃত্তি পাবেন। একজন স্নাতকোত্তর শিক্ষার্থীকে পড়াশোনা ও বসবাসের সম্পূর্ণ খরচ দেওয়া হবে। বিভিন্ন বিষয়ভেদে শিক্ষার্থীদের কমপক্ষে ১২ লাখ টাকা (১৪ হাজার ২৯৬ ইউরো) বৃত্তি দেওয়া হবে।

আবেদনের জন্য একজন শিক্ষার্থীকে অবশ্যই বাংলাদেশসহ নির্ধারিত দেশগুলোর বাসিন্দা হতে হবে। এ ছাড়া সংশ্লিষ্ট বিষয় থেকে স্নাতক পাস হতে হবে। পাশাপাশি স্নাতকোত্তর ডিগ্রি শেষে নিজ দেশে ফিরে যাওয়ার মানসিকতা থাকতে হবে প্রার্থীদের।

বৃত্তি পাওয়ার জন্য প্রার্থীদের প্রথমেই নির্দিষ্ট একটি কোর্সে স্নাতকোত্তর ডিগ্রির জন্য আবেদন করতে হবে। আবেদনের সময় অর্থায়নের স্থানে ‘লুইস ড্রেফুস উইডেনফেল্ড স্কলারশিপ অ্যান্ড লিডারশিপ প্রোগ্রাম’ নির্বাচন করতে হবে। বিভিন্ন কোর্সভেদে আবেদন করা যাবে ৬ জানুয়ারি থেকে ২০ জানুয়ারি, ২০১৭ তারিখ পর্যন্ত।

লুইস ড্রেফুস উইডেনফেল্ড স্কলারশিপ অ্যান্ড লিডারশিপ প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট (http://bit.ly/1uVX7xW) ঠিকানায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত