x

এইমাত্র

  •  দুইদিন ধরে সর্দি-কাশি, গৃহবধূকে বাড়িছাড়া করল প্রতিবেশীরা
  •  কন্যা সন্তানের বাবা হলেন সাকিব আল হাসান
  •  কারাগারে বঙ্গবন্ধুর খুনি মাজেদ
  •  গণমাধ্যমকর্মীদের বিশেষ প্রণোদনা দিতে সরকারের প্রতি লিগ্যাল নোটিশ
  •  যুক্তরাষ্ট্রে একদিনেই ১২৫৫ জনের মৃত্যু, আক্রান্ত ৩০ হাজার

মুখে ভর দিয়ে লিখে বৃত্তি পেলো সেই লিতুন জিরা

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩:১৮

জাগরণীয়া ডেস্ক

দুই হাত-পা ছাড়াই জন্ম নিয়ে মুখে ভর দিয়ে লিখেই প্রাথমিক সাময়িক (পিইসি) পরীক্ষায় বৃত্তি পেয়েছে সেই লিতুন জিরা। লিতুন জিরা যশোরের মণিরামপুর উপজেলার শেখ পাড়া খানপুর গ্রামের হাবিবুর রহমানের মেয়ে। সে এবার উপজেলার খানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পিইসি পরীক্ষায় অংশ নেয়।  এর আগে লিতুন জিপিএ-৫ অর্জন করে। বৃত্তি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন লিতুনের বাবা হাবিবুর রহমান।  

স্থানীয়রা বলেন, লেখাপড়ার প্রতি প্রবল আগ্রহী লিতুন প্রখর মেধাবী। হুইল চেয়ারেই বিদ্যালয়ে আসা-যাওয়া করে এ-প্লাস পেয়ে মেধার স্বাক্ষর রাখে লিতুন। মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) প্রকাশিত প্রাথমিক বৃত্তির ফলাফলে এ কৃতিত্ব অর্জন করে লিতুন। লিতুন পর নির্ভর হয়ে সমাজের বোঝা হতে চায় না। সে পড়ালেখা শিখে মানুষের মতো মানুষ হয়ে আর দশজন মানুষের মতো আত্মনির্ভশীল হতে চায় জন্ম থেকে দুই হাত-পা ছাড়া জন্ম নেয়া লিতুন। 

তার বাবা উপজেলার এ আর মহিলা কলেজের প্রভাষক। তিনি গত ১৭ বছর ধরে ওই কলেজে চাকরি করলেও আজও কলেজটি এমপিওভুক্ত হয়নি। তার বাবাই সংসারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। কিন্তু বেতন না পাওয়ায় খুব কষ্টে তাদের সংসার চলে।
 
লিতুনের বাবা হাবিবুর ও মা জাহানারা বেগম বলেন, জন্মের পর মেয়ের ভবিষ্যত নিয়ে নানা চিন্তা পেয়ে বসছিল। এখন মেয়ের মেধা আশার সঞ্চার করেছে আমাদের। লিতুন আর ১০ জন শিশুর মতো স্বাভাবিকভাবেই খাওয়া-দাওয়া, গোসল সব কিছুই করতে পারে। মুখ দিয়েই লিখে সে। তার চমৎকার লেখা যে কারো দৃষ্টি কাড়বে। 

লিতুন জানায়, আমার একটাই ইচ্ছা, কারও ওপর নির্ভর না হয়ে লেখাপড়া শিখে নিজেই কিছু করতে চাই। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত