x

এইমাত্র

  •  ব্রাহ্মণবাড়িয়ায় একদিনে ১৮ জন করোনায় আক্রান্ত
  •  ২০ মিনিটে করোনা টেস্টের ট্রায়াল শুরু যুক্তরাজ্যে
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ১৬৯৩ জন, মৃত্যু ২৪
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৩ লাখ ৩৪ হাজার ৯৯৭ জন
  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ২০ লাখ ৯৪ হাজার ১৪৩ জন

প্রথম বিজনেস লিডার্স কার্নিভালে পুরষ্কৃত ওপেন একসেস বাংলাদেশ

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৯, ২০:৩৭

জাগরণীয়া ডেস্ক

উন্মুক্ত জ্ঞান চর্চায় উদ্যোগী ভূমিকা পালনের জন্য ওপেন একসেস বাংলাদেশ ও এর কর্ণধার কনক মনিরুল ইসলামকে পুরষ্কৃত করা হয়েছে। গত ১৪ই সেপ্টেম্বর ২০১৯ (শনিবার) সোসাইটি ফর লীডারশীপ স্কীলস্ ডেভেলপম্যাণ্ট এসএলএসডি এবং এন এফ্যায়ার্স এর উদ্যোগে আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় অনুষ্ঠিত প্রথম বিজনেস লিডার্স কার্নিভালে এই পুরষ্কার প্রদান করা হয়। 

অনুষ্ঠানে প্রায় এক হাজার ছাত্র-ছাত্রীসহ পাঁচশত পেশাজীবি, শিক্ষাবিদ, ব্যবসায়ী, শিল্পপতি, মিডিয়া ব্যক্তিত্ব ও গণ্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন। এছাড়া ১০ জনকে বিজনেস লিডার্স এওয়ার্ড এবং ১০ জনকে বিজনেস ইনোভেশন এওয়ার্ড প্রদান করা হয়। বাংলাদেশে উচ্চতর জ্ঞান বিস্তারের ভূমিকার কারণে ওপেন একসেস বাংলাদেশের কর্নধার কনক মনিরুল ইসলাম এবং জ্ঞান বিস্তারের সংগঠন হিসেবে ওপেন একসেস বাংলাদেশকে বিজনেস ইনোভেশন এওয়ার্ড প্রদান করা হয়।

এসএলএসডির প্রতিষ্ঠাতা সভাপতি ও প্রধান নির্বাহী অধ্যাপক মঈনুদ্দিন চৌধুরী, কার্নিভালের মুল উদ্যোক্তা ও চেয়ার জানান, পাঁচটি লক্ষ্যকে সামনে রেখে এই কার্নিভালের আয়োজন করা হয়: (১) শিক্ষা বিনোদনের ও নেটওয়ার্কের মাধ্যমে ব্যবসায়িক জ্ঞান সম্প্রসারণ করা। (২) ব্যবসায়ে নারী নেতৃত্ব উৎসাহিত করা (৩) পরবর্তী প্রজন্মের ব্যবসায়িক নেতৃত্বের মাঝে সৃজনশীলতা তৈরী করা (৪) ব্যবসায়িক সমাজকে সঠিকভাবে কর্পোরেট সামাজিক দায়িত্বের ব্যপারে আরো সচেতন করা এবং (৫) বাংলাদেশের ব্যবসায়িক সমাজকে ৪র্থ/৫ম শিল্প বিপ্লব মোকাবেলায় প্রস্তুত করা।     
 
এই কার্নিভালে ৫টি সেমিনার অনুষ্ঠিত হয়। ১ম সেমিনারটির বিষয়বস্তু ছিল একজন ভাল ব্যবসায়ী নেতার গুনাবলী। এটি উপস্থাপন করেন ফেডারেশন অফ বাংলাদেশ হিউম্যান রিসোর্স অর্গানাইজেশন্স্ (এফবিএইচআরও) এর প্রতিষ্ঠাতা সভাপতি এবং আন্তর্জাতিক মানব সম্পদ উন্নয়ন বিশেষজ্ঞ মোঃ মোশারফ হোসেন। “৪র্থ শিল্প বিপ্লবে আমাদের ব্যবসায়িক সমাজের প্রস্তুতি” শীর্ষক ২য় সেমিনারে মুল আলোচক হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমআইএস বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান অধ্যাপক ডঃ মোঃ হেলাল উদ্দিন আহমেদ। বাংলাদেশে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রণালয়ের প্রয়োজনীয়তা নিয়ে ৩য় সেমিনারের মূল আলোচক ছিলেন এসএলএসডির প্রতিষ্ঠাতা সভাপতি ও প্রধান নির্বাহী অধ্যাপক মঈনুদ্দিন চৌধুরী। নারী নেতৃত্ব: সমস্যা এবং এর উত্তরণ নিয়ে ৪র্থ সেমিনারের মূল আলোচক ছিলেন উইম্যান এন্ট্রাপ্রেনার্স এসোসিয়েশন এর সভাপতি, ফেইথ বাংলাদেশের নির্বাহী পরিচালক ও জেন্ডার বিশেষজ্ঞ নীলুফার করিম। পরিশেষে “এন্ট্রাপ্রেনার্স টু পাইওনিয়ার” শীর্ষক সেমিনারটি উপস্থাপন করেন এন এফ্যায়ার্সের সিইও কাজী ফাহরীন আল নাসিফ। 

কার্নিভালের উদ্বোধনী গেস্ট অব অনার হিসেবে ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র জনাব মোঃ আতিকুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে ছিলেন মাননীয় বাণিজ্যমন্ত্রী জনাব টিপু মুন্সী। উপস্থিত ছিলেন লেঃ কর্নেল ফারুক খান, এমপি, জনাব সালাম মুর্শেদী, এমপি, ক্যানাডিয়ান ইউনিভর্সিটি অভ বাংলাদেশের ট্রাস্টি বোর্ডের উপদেষ্টা এবং এসএলএসডির উপদেষ্টা প্রফেসর ডঃ নজরুল ইসলাম, এসএলএসডির সহ-সভাপতি অধ্যাপক মিজানুর রহমান। এসএলএসডির উপদেষ্টা ইউনাইটেড ফিন্যানসিয়াল ট্রেডিং কোম্পানী লিমিটেডের সিইও হাসান জাভেদ চৌধুরী, এসএলএসডির মহাসচিব ব্যারিষ্টার আহমেদ আল ফারাবী, গ্রুপ ক্যাপ্টেন (অবঃ) এম হাসিবুল হাসান, অতিরিক্ত সচিব ও নদী রক্ষা কমিশনের সদস্য এবং এসএলএসডির উপদেষ্টা বাংলাদেশ নদী কমিশনের সদস্য জনাব মনিরুজ্জামান, , করিগরের ম্যানেজিং পার্টনার তানিয়া ওয়াহাব, জিটিভি ও সারা বাংলা অনলাইনের বার্তা প্রধান সিনিয়র সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা, বিপনন বিশেষজ্ঞ চৌধুরী হাসান সাইফ প্রমূখ। এছাড়া আরো অনেক গনমান্য শিল্পপতি ও ব্যবসায়িক ব্যক্তিত্ব এতে যোগদান করেন।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত