x

এইমাত্র

  •  চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় মৃতদেহ হস্তান্তর শুরু করেছে ঢাকা মেডিকেল
  •  চকবাজারের ঘটনায় শিল্পমন্ত্রণালয়ের ১২ সদস্যের তদন্ত কমিটি ঘোষণা

‘কোনভাবেই যেন প্রশ্নফাঁস না হয় সেই ব্যবস্থা নেয়া হয়েছে’

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:০১

জাগরণীয়া ডেস্ক

কোনভাবেই যেন প্রশ্নফাঁস না হয় সেই ব্যবস্থা নেওয়া হয়েছে- বললেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

০২ ফেব্রুয়ারি (শনিবার) সকাল থেকে শুরু হওয়া ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষাকেন্দ্র পরিদর্শনকালে তিনি একথা জানান।

তিনি বলেন, ‘যদি প্রশ্ন ফাঁস হইছে এমন কোনো প্রমাণ হয়, আমরা সেই পরীক্ষা বাতিল করে দিব, কোনো দ্বিরুক্তি হবে না। ফাঁস হওয়া প্রশ্নপত্রে কোনো পরীক্ষা হবে না।’

শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘আমাদের দিক থেকে আমরা এই প্রস্তুতি সারাদেশে নিয়েছি, সব দিক থেকে তৎপর ছিলাম।’

ফেসবুকে অনেকসময় ভুয়া তথ্য আসে প্রশ্ন ফাঁস হয়ে গেছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন,‘প্রশ্নফাঁস হয়েছে এমন প্রমাণের ভিত্তিতেই পরীক্ষা বাতিল করা হবে। সাড়ে ২০ লাখ ছেলেমেয়ের পরীক্ষা আবার নেওয়া, তাদের দুঃশ্চিন্তার বিষয় চিন্তা করেন।’

সকালে পরীক্ষা শুরু আগে রাজনীর আশকোনা একটি এসএসসি পরীক্ষার কেন্দ্রে যান ডা. দীপু মনি। তিনি পরীক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে কথা বলেন এবং পরে বাংলা প্রথম পত্রের প্রশ্নপত্র খুলে পরীক্ষা কার্যক্রমের উদ্বোধন করেন।

এবার আটটি সাধারণ বোর্ডে এসএসসি পরীক্ষাথীর সংখ্যা ১৭ লাখ ১০২ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৩ লাখ ১০ হাজার ১৭২ জন এবং কারিগরি ভোকেশনাল ১ লাখ ২৫ হাজার ৫৯ জন রয়েছে। এর মধ্যে ছাত্র ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন এবং ছাত্রী ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন। মোট কেন্দ্রের সংখ্যা ৩ হাজার ৪৯৭ এবং প্রতিষ্ঠানের সংখ্যা ২৮ হাজার ৬৮২ টি। এছাড়াও বিদেশি আটটি পরীক্ষা কেন্দ্রে ৪৩৪ জন্য পরীক্ষাথী রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত