x

এইমাত্র

  •  দেশে আরও ৫ করোনা রোগী শনাক্ত, মৃত্যু নেই
  •  বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ৫৩ হাজার ছাড়াল, আক্রান্ত ১০ লাখের বেশি মানুষ
  •  নিম্নমুখী সবজি-বাজার, বাড়তি চাল-ডাল-ভোজ্যতেল
  •  করোনা: মক্কা-মদিনায় অনির্দিষ্ট কালের জন্য কারফিউ

'লেখাপড়ার পাশাপাশি মানবিক মানুষ হওয়া জরুরি'

প্রকাশ : ২২ জানুয়ারি ২০১৯, ১৬:১৫

জাগরণীয়া ডেস্ক

শুধু জিপিএ ৫ পাওয়া নয়, বরং মানবিক মানুষ হিসেবে গড়ে উঠাও জরুরি বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ২২ জানুয়ারি (মঙ্গলবার) সকালে এমএ আজিজ স্টেডিয়ামে ৪৮তম শীতকালীন জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

দীপু মনি বলেন, "আমরা সবসময় ভাবি ক্লাসে কী করে প্রথম, দ্বিতীয়, তৃতীয় হবো। সেটি নিশ্চয় জরুরি। ভালো করা নিশ্চয় জরুরি। জিপিএ-৫ পাওয়া জরুরি। কিন্তু সেটিই একমাত্র বিষয় হতে পারে না। আমি ভালো মানুষ হলাম কি না। আমার মধ্যে মানবিকতাবোধ, আমার মধ্যে নৈতিকতা সেগুলো ঠিকমতো আছে কি না। আমি সুনাগরিক হিসেবে গড়ে উঠলাম কি না। সুস্থ, সুন্দর মন নিয়ে বড় হচ্ছি কিনা সেটি কিন্তু জরুরি। বঙ্গবন্ধুর স্বপ্নের দেশ করতে হলে আমাদের সুনাগরিক লাগবে, সোনার মানুষ লাগবে। এর জন্য শুধু জিপিএ-৫ পাওয়া একমাত্র পথ হতে পারে না। তার সঙ্গে সুস্থ মানুষ চাই। যে ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির প্রতি বিশ্বস্ত হবে, মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হবে, দেশ, পরিবেশ ও মানুষের অধিকার সম্পর্কে সচেতন হবে তেমন মানুষ গড়ে তুলতে চাই"।

আগামী ২ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা প্রসঙ্গে মন্ত্রী বলেন, প্রশ্নফাঁসমুক্ত, নকলমুক্ত সুষ্ঠু, সুন্দর পরীক্ষা যেন হয়।

পরীক্ষার্থী ও অভিভাবকদের উদ্দেশে তিনি বলেন, "পরীক্ষার আগে আপনারা কোনো ধরনের অনৈতিক পথের খোঁজে নামবেন না। পরীক্ষার্থীরা সঠিকভাবে পড়াশোনা করবে, ঠিকভাবে পরীক্ষা দেবে, ভালো ফলাফল করবে। সেটিই আমরা চাই। অনৈতিকতার পথে হেঁটে কখনো ভালো ফল পাওয়া যায় না। আমরা চেষ্টা করবো কোনোভাবেই যেন কোনো দুর্বৃত্ত এ প্রক্রিয়ায় এটিকে নষ্ট করবার কোনো অপচেষ্টা চালাতে না পারে। একই ভাবে যদি প্রশ্নপত্র পাওয়ার ব্যাপারে অভিভাবক ও পরীক্ষার্থীদের একাংশেরও বিশাল আগ্রহ না থাকে, চেষ্টা না থাকে পাবার তবে অপকর্মটি যারা করে তাদের সেই চেষ্টা থাকবে না। কারণ তারা লাভবান হতে পারবে না। কাজেই করণীয় আছে সকলেরই। সবাই মিলে এ প্রক্রিয়াটি সুন্দর, সফল ও ত্রুটিমুক্ত করতে চাই"। 

শিক্ষাক্ষেত্রে চ্যালেঞ্জ মোকাবেলায় কাজ করছেন উল্লেখ করে তিনি বলেন, "শিক্ষার মান আরও উন্নত করতে চাই। আমরা শিক্ষার মানে মনোযোগী হয়েছি। সেই জন্য মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদমুক্ত সমাজ গড়তে হবে"।

খেলাধুলার গুরুত্ব সম্পর্কে মন্ত্রী বলেন, "শিক্ষার মূল কথা শিশুর অফুরন্ত সম্ভাবনা তুলে ধরা। সবাই মিলে চেষ্টা করবো শিশুদের আত্মবিশ্বাসী করে গড়ে তুলতে। তারা যেন উদ্যমী হয়। এক্ষেত্রে খেলাধুলার বিকল্প নেই"। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত