জেএসসিতে পাস ৮৫.৮৩ শতাংশ, প্রাথমিকে ৯৭.৬০

প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০১৮, ১৪:০৮

জাগরণীয়া ডেস্ক

এবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জেডিসি মিলিয়ে পাসের হার ৮৫ দশমিক ৮৩ শতাংশ। অপরদিকে প্রাথমিকের সমাপনী ও এবতেদায়ী পরীক্ষায় পাসের হার ৯৭ দশমিক ৬০ শতাংশ।

২৪ ডিসেম্বর (সোমবার) সকালে গণভবনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এডভোকেট মোস্তাফিজুর রহমান প্রধানমন্ত্রীর হাতে এ ফলাফল হস্তান্তর করেন।

প্রাপ্ত ফলাফল থেকে জানা যায়, সারাদেশে জেএসসিতে পাসের হার ৮৫ দশমিক ২৮ শতাংশ, আর জেডিসিতে এ হার ৮৯ দশমিক ০৪ শতাংশ। দুই পরীক্ষা মিলিয়ে পাসের হার ৮৫ দশমিক ৮৩ শতাংশ। অন্যদিকে পিইসিতে এবার পাসের হার ৯৭ দশমিক ৫৯ শতাংশ, আর ইবতেদায়িতে এ হার ৯৭ দশমিক ৬৯ শতাংশ। দুই পরীক্ষা মিলিয়ে পাসের হার ৯৭ দশমিক ৬০ শতাংশ।

উল্লেখ্য, জেএসসি ও জেডিসি পরীক্ষা চলতি বছর ১ নভেম্বর থেকে ১৫ নভেম্বরে অনুষ্ঠিত হয়। এতে ২৫,৯৯,১৬৯ শিক্ষার্থী অংশগ্রহণ করে। পিইসি ও এবতেদায়ী পরীক্ষা ১৮ নভেম্বর থেকে ২৬ নভেম্বরে অনুষ্ঠিত হয়। এতে ৩০,৯৫,১২৩ পরীক্ষার্থী অংশগ্রহণ করে।

একই অনুষ্ঠান থেকে প্রধানমন্ত্রী দেশব্যাপী পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমেরও উদ্বোধন করেন। এই কার্যক্রমে ২০১৯ শিক্ষাবর্ষের জন্য ১ জানুয়ারি দেশের ৪,২৬,১৯,৮৬৫ প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে প্রায় ৩৫,২১,৯৭,৮৮২টি বই বিতরণ করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত