দুই স্কুলে দুদকের অভিযান, ১০ লাখ টাকা ফেরত

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৮, ২৩:১৩

জাগরণীয়া ডেস্ক

এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগে দুই স্কুলে সাড়াশি অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকের অভিযানের প্রেক্ষিতে শিক্ষার্থীদের ১০ লাখ টাকা ফেরত দিয়েছে স্কুলগুলো।

স্কুল ২টি হচ্ছে-নরসিংদীর একদুয়ারিয়া উচ্চ বিদ্যালয় ও অন্যটি খুলনার নৌবাহিনীনির বিএন স্কুল অ্যান্ড কলেজ।

একদুয়ারিয়া উচ্চ বিদ্যালয়ের অভিযান থেকে জানা গেছে, স্কুলটিতে ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের রেজিস্ট্রেশন ফরম পূরণ বাবদ নির্ধারিত ফি’র চেয়ে অতিরিক্ত ৮৩ হাজার ৪০০ টাকা নিয়ম বহির্ভূতভাবে আদায় করেছে কর্তৃপক্ষ।

৬ ডিসেম্বর (বৃহস্পতিবার) বিদ্যালয়টির প্রধান শিক্ষক আবদুল কাদির মৃধা ১০ ডিসেম্বরের মধ্যে ওই অবৈধ টাকা ফেরত দেবেন মর্মে অঙ্গীকার করেছেন। দুদক সদর দপ্তরে এসে মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরীর কাছে তিনি এই অঙ্গীকার করেন। 

এদিকে, খুলনার বিএন স্কুল অ্যান্ড কলেজে বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের কাছ থেকে রেজিস্ট্রেশন ফরম পূরণ বাবদ নির্ধারিত ফি দুই হাজার ২০ টাকার সাথে অতিরিক্ত আরও আট হাজার ৪৫০ টাকা করে নিয়েছে স্কুল কর্তৃপক্ষ। আর মানবিক এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে নির্ধারিত ফি বাদে অতিরিক্ত নিয়ে চার হাজার ৬০ টাকা করে নিয়েছে স্কুল কর্তৃপক্ষ। 

৬ ডিসেম্বর (বৃহস্পতিবার) প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শেখ নজরুল ইসলাম শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা নয় লাখ ১০ হাজার ৩৮০ টাকা দুদকে ফেরত দেন তিনি।

দুদকের হটলাইনে (১০৬) অভিযোগ পাওয়ার পর ৫ ডিসেম্বর (বুধবার) নরসিংদী ও খুলনার শিক্ষা প্রতিষ্ঠান দু’টিতে টিমের প্রধান সমন্বয়ক ও মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরীর সার্বিক তত্ত্বাবধানে পরিচালিত এ অভিযানে এই প্রথম দুই শিক্ষা প্রতিষ্ঠান থেকে অবৈধভাবে নেয়া টাকা ফেরত নেয় দুদুক।

এ বিষয়ে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, কোনভাবেই বাণিজ্যিক উদ্দেশ্যে শিক্ষা প্রতিষ্ঠান পরিচালিত হতে পারে না। শিক্ষার বাণিজ্যিকীকরণ বন্ধে দুদকের এনফোর্সমেন্ট অভিযান অব্যাহত থাকবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত