‘গবেষণা হোক আনন্দময়’

প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৮, ১৯:০২

জাগরণীয়া ডেস্ক

তরুণদের গবেষণায় উদ্বুদ্ধ করা এবং গবেষণার ক্ষেত্রে ওপেন একসেসকে গুরুত্ব দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো ‘লার্ন রিসার্চ উইথ ফান’ গবেষণা কর্মশালা। মূলত ওপেন রিসার্চ, ওপেন ডাটা এবং ওপেন এডুকেশনকে গুরুত্ব দিয়ে এই কর্মশালার আয়োজন করে ‘ওপেন একসেস বাংলাদেশ’ এবং  ‘ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ’। 

১৭ নভেম্বর (শনিবার) ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস ফ্যাকলিটি অডিটোরিয়ামে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলা এই কর্মশালায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় সাড়ে তিনশ গবেষণা আগ্রহী তরুণ এবং দেশের খ্যাতনামা গবেষক, ডাক্তার, শিক্ষক ও সাংবাদিক, প্রকাশক ও গবেষণা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটির প্রতিষ্ঠাতা এবং সভাপতি সাইফুল্লাহ সাদেক। এরপরই শুরু হয় উদ্বোধনী সেশন। 

উদ্বোধনী সেশনে বক্তব্য রাখেন হাক্কানি পাবলিশার্সের কর্ণধার এবং ওপেন একসেস বাংলাদেশ এর উপদেষ্টা  গোলাম মোস্তফা, ঢাকা বিশ্ববিদ্যালয় বিশ্বধর্ম এবং সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান ও রিসার্চ সোসাইটির অন্যতম মডারেটর ড. ফাজরিন হুদা, দৈনিক প্রথম আলোর সহযোগি সম্পাদক আব্দুল কাইয়ুম এবং ওপেন একসেস বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা এবং আহবায়ক কনক মনিরুল ইসলাম।

এসময় সংক্ষিপ্ত বক্তব্যে বক্তারা ওপেন একসেস, ওপেন ডাটা কিভাবে গবেষণায় সহযোগিতা করতে পারে সে বিষয়ে আলোচনা করেন। 

উদ্বোধনী সেশন শেষে তরুণদের উদ্বুদ্ধ করে বক্তব্য রাখেন সোসাইটি ফর লিডারশীপ স্কিলস ডেভেলপমেন্ট এর প্রধান নির্বাহী কর্মকর্তা অধ্যাপক মইনুদ্দিন চৌধুরী। অধ্যাপক মইনুদ্দিন চৌধুরী মূলত পাবলিক স্পিকিং এবং গবেষণার পূর্বশর্ত হিসেবে তরুণদের কী কী দক্ষতা উন্নয়ন করা উচিত, সে বিষয়ে আলোকপাত করেন। আনন্দঘন এ সেশনটিতে তরুণরা বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে অধ্যাপক মইনুদ্দিন চৌধুরীর কাছ থেকে পুরস্কার লাভ করে।

এরপরই শুরু হয় কর্মশালার মূল আয়োজন ‘প্যানেল ডিসকাশন ’। এই সেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রধান লাইব্রেরিয়ান ও তথ্যবিজ্ঞান ও গ্রন্থাকার ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. এস. এম জাবেদ আহমেদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল্লাহ শামস বিন তারেক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. মামুন আল মাহতাব ( স্বপ্নিল) ,একসেস টু ইনফরমেশন (এটুআই) এর প্রজেক্ট ডিরেক্টর মোস্তাফিজুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ও ঢাকা ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটির মডারেটর ড. মোহাম্মদ মনজরুল করিম এবং বক্তব্য রাখেন আইসিডিডিআর'বি এর বিজ্ঞানী ড. মো: নাজিম উদ্দীন প্রমুখ।

বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ওপেন একসেস পলিসি: প্রয়োজনীয়তা এবং সীমাবদ্ধতা, পে-ওয়াল সমস্যা এবং সমাধানে ওপেন একসেস এর ভূমিকা,ওপেন একসেস আন্দোলনকে কিভাবে দেশজুড়ে ছড়িয়ে দেয়া যায় এবং বাংলাদেশে ওপেন সায়েন্স এর প্রয়োজনীয়তা নিয়ে বক্তারা উক্ত সেশনে আলোচনা করেন।

অনুষ্ঠানের শেষে ঢাবি শিক্ষার্থীরা ‘প্ল্যাজিয়ারিজমকে না বলুন’এবং ‘গবেষণা হোক উন্মুক্ত’-স্লোগানকে ধারণ করে একটি মূকাভিনয় নাটিকা উপস্থাপন করেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত