সমাপনী টু জেএসসি: ঝরে পড়েছে প্রায় ৪ লাখ শিক্ষার্থী

প্রকাশ : ২৯ অক্টোবর ২০১৮, ২১:০৬

জাগরণীয়া ডেস্ক

৩ বছর আগে সমাপনী পাস করা একই ব্যাচের প্রায় পৌনে ৪ লাখ শিক্ষার্থী জেএসসি পাস করার আগেই ঝরে পড়েছে।

২৯ অক্টোবর (সোমবার) ২০১৮ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য প্রকাশ করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আর তখনই এ তথ্য প্রতীয়মান হয়।

শিক্ষামন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, আগামী ১ নভেম্বর শুরু হতে যাওয়া চলতি বছরের জেএসসি ও জেডিসি পরীক্ষায় এবার সবমিলিয়ে পরীক্ষার্থীরা সংখ্যা ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন। অথচ ২০১৫ সালে অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় এই ব্যাচ থেকেই পাস করেছিল ৩০ লাখ ৪৮ হাজার ৫৪৪ জন শিক্ষার্থী। অর্থাৎ অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষায় অংশগ্রহণের আগেই ঝরে পড়েছে ৩ লাখ ৭৮ হাজার ২১১ জন শিক্ষার্থী।

শিক্ষামন্ত্রী বলেন, ২০১০ সালে পরীক্ষার্থী ছিল ১৪ লাখ ৯২ হাজার ৮০২ জন, যা বেড়ে ২০১৮ সালে ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জনে উন্নীত হয়েছে। জেএসসি ও জেডিসিতে পরীক্ষার্থীর সংখ্যা গত ৮ বছরে বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে।

জেএসসিতে এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন। এদের মধ্যে ছাত্র ১০ লাখ ৪৩ হাজার ৭৫২ ও ছাত্রী ১২ লাখ ২৩ হাজার ৫৯১ জন। অন্যদিকে জেডিসিতে এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪ লাখ ২ হাজার ৯৯০ জন। এদের মধ্যে ছাত্র ১ লাখ ৭৯ হাজার ৯৮০ ও ছাত্রী ২ লাখ ২৩ হাজার ১০। এ বছর দেশে মোট ২ হাজার ৯০৩টি কেন্দ্রে জেএসসি ও জেডিসি পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে ২ হাজার ১৪৫টি কেন্দ্রে জেএসসি এবং জেডিসি ৭৫৮টি কেন্দ্রে জেডিসি পরীক্ষা নেওয়া হবে। এছাড়া বিদেশে ৯টি কেন্দ্রে এ পরীক্ষা নেওয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত