জবিতে যৌন নিপীড়ন বিরোধী সমাবেশ

প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৮, ১৮:৫৬

জাগরণীয়া ডেস্ক

মেয়েদের উত্ত্যক্তকরণ, যৌন হয়রানি, নারী নির্যাতন ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে বাংলাদেশ মহিলা পরিষদ, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন (জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা) ও সুত্রাপুর থানা উদীচি শিল্পীগোষ্ঠীর আহবানে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

৮ অক্টোবর (সোমবার) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রধান ফটকের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশ থেকে যৌন নিপীড়কদের বিরুদ্ধে সামাজিক ও পারিবারিকভাবে আন্দোলন গড়ে তোলার আহবান জানিয়েছেন বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা মণ্ডলীর সদস্য ও প্রকাশনা সম্পাদক সারাবান তহুরা।

বাংলাদেশ মহিলা পরিষদের লিগ্যাল এইড ইউনিটের পরিচালক অ্যাডভোকেট মাকসুদা আক্তার বলেন, যৌন নিপীড়নের সঙ্গে জড়িতদের সামাজিকভাবে, পারিবারিকভাবে বয়কট করতে হবে। বিশ্ববিদ্যালয়ের পড়া একজন ছাত্র যখন এমন সংকীর্ণ মনের পরিচয় দেয় তখন আমরা হতাশ। এদের বিরুদ্ধে জোরালো ব্যবস্থা নিতে হবে। 

মানববন্ধনে সুত্রাপুর থানা উদীচির সহ-সভাপতি আবু তাহের বকুল বলেন, বিচারহীনতা বাড়িয়ে দিচ্ছে যৌন নিপীড়ন। দেশের যৌন নিপীড়কদের দমন করতে প্রশাসনকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। উপযুক্ত শাস্তি দিতে না পারলে যৌন নিপীড়ন রোধ করা যাবে না।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের দ্বারা ছাত্রী লাঞ্চিত হওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন সভাপতি রুহুল আমিন বলেন, এমন শিক্ষকের যে বিশ্ববিদ্যালয়ে বিচার হয় না, এমন শিক্ষক যে বিশ্ববিদ্যালয়ে থাকে সে বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা কি শিখতে পারে। দুই একজনের জন্য যখন বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থীর মান ক্ষু্ণ্ন হয়, এটা মেনে নিতে পারি না। আমাদের সব ছাত্রদের উচিত এদের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাওয়া।

উল্লেখ্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ভর্তি পরীক্ষা দিতে আসা এক শিক্ষার্থীকে ‘যৌন হয়রানি’ করার অভিযোগে ছাত্রলীগের দুই কর্মীকে পুলিশের হাতে তুলে দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরে কোনো অভিযোগ না পাওয়ায় কোতয়ালী থানা থেকে অভিযুক্তদের ছেড়ে দেয় পুলিশ।

সমাবেশে সংগঠনের প্রকাশনা উপ-পরিষদ কেন্দ্রীয় কমিটির সম্পাদক সারাবান তহুরার সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন ঢাকা মহানগরের সাংগঠনিক সম্পাদক কানিজ ফাতেমা টগর, ঢাকা মহানগর লিগ্যাল এইডের সম্পাদক শামিমা আফরোজ আইরীন ও জবি শাখা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক রনিয়া সুলতানা ঝুমুর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত