‘অনুমতি ছাড়া ঢাবিতে বহিরাগতদের কর্মসূচি নিষিদ্ধ’

প্রকাশ | ০৯ জুলাই ২০১৮, ১৫:৫০

অনলাইন ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বা প্রক্টরের অনুমতি ছাড়া বহিরাগতরা ক্যাম্পাসে অবস্থান ও ঘোরাফেরা করতে পারবেন না। একই সঙ্গে বহিরাগতরা কোনো ধরনের কার্যক্রম পরিচালনা করতে চাইলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বা প্রক্টরের অনুমতির প্রয়োজন হবে। 

৯ জুলাই (সোমবার) প্রভোস্ট কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর একেএম গোলাম রাব্বানী।

এ প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও মাস্টারদা সূর্যসেন হলের প্রভোস্ট এএসএম মাকসুদ কামাল বলেন, গত ৪ জুলাই (বুধবার) সন্ধ্যার পর উপাচার্যের বাসভবনে প্রভোস্ট কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অফিসিয়াল প্রক্রিয়ায় এখন তা নোটিশ আকারে সবাইকে জানানো হয়েছে।

এ প্রসঙ্গে প্রক্টর একেএম গোলাম রাব্বানী বলেন, বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তার স্বার্থে এবং শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন থেকে ক্যাম্পাসে প্রবেশ করতে হলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে বহিরাগতদের।

এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, বহিরাগতরা ক্যাম্পাসে এসে মিছিল, মিটিং ও সমাবেশ করতে চাইলে আগে থেকেই কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। ক্যাম্পাসের পরিবেশ রক্ষার জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি আরও জানান, শুধু বহিরাগতদের জন্য এই নিয়ম প্রযোজ্য। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ক্যাম্পাস সব সময় উন্মুক্ত থাকবে।