শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের বিল পাস

প্রকাশ | ২৯ জানুয়ারি ২০১৮, ১৪:২২

অনলাইন ডেস্ক

উচ্চ শিক্ষার বিকাশে নেত্রকোনা জেলায় একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষে সংসদে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় বিল -২০১৮ পাস হয়েছে।

২৮ জানুয়ারি (রবিবার) শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিলটি পাসের প্রস্তাব করেন। এরপর সর্বসম্মতিক্রমে তা পাস করা হয়।

বিলের বিধান অনুযায়ী, নেত্রকোনায় শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় নামে একটি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে। যেখানে জাতি, বর্ণ, লিঙ্গ, গোত্র ও শ্রেণির জন্য শিক্ষা উন্মুক্ত রাখার বিধান থাকবে।

বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর, ভাইস চ্যান্সেলর, প্রো-ভাইস চ্যান্সেলর, কোষাধ্যক্ষ, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সমন্বয়ে এই বিশ্ববিদ্যালয় একটি সংবিধিবদ্ধ সংস্থা হিসেবে প্রতিষ্ঠার বিধান করা হয়।

বিলে বিশ্ববিদ্যালয়ের ক্ষমতা, শিক্ষাদান, মঞ্জুরি কমিশনের দায়িত্ব, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা, ভাইস চ্যান্সেলর, প্রো-ভাইস চ্যান্সেলর, কোষাধ্যক্ষ ও রেজিস্ট্রার নিয়োগ, সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল, অনুষদ, পাঠ্যক্রম কমিটি, অর্থ কমিটি, পরিকল্পনা উন্নয়ন কমিটি, সিলেকশন কমিটি এবং সংবিধিবদ্ধ অন্যান্য কমিটি গঠনের বিধানও ঠিক করা হয়।

এ ছাড়া ভাইস চ্যন্সেলরসহ অন্যান্য কর্মকর্তা এবং কমিটির দায়িত্ব, ক্ষমতা ও কার্যক্রম, ইনস্টিটিউট প্রতিষ্ঠা, বিশ্ববিদ্যালয়ের তহবিল, পরীক্ষা পদ্ধতি, সংবিধি প্রণয়ন, বিধি-প্রবিধি প্রণয়নসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।