আজ বই উৎসব

প্রকাশ : ০১ জানুয়ারি ২০১৮, ১৮:১৫

জাগরণীয়া ডেস্ক

আজ নতুন বছরের শুরুর দিনটিতে বই উৎসব। সারাদেশের প্রাথমিক থেকে মাধ্যমিক স্তুরের শিক্ষার্থীদের হাতে আসবে 
দেশের অনেক জায়গায় সকালের সূর্যের দেখা না মিললেও নতুন বইয়ের সূর্য ঠিকই উদিত হয়েছে। বই উৎসবে সামিল হতে সকাল থেকে দেশের প্রতিটি স্কুলে শিক্ষার্থীরা ছুটে গেছে।

শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আলাদা স্থানে কেন্দ্রীয়ভাবে পাঠ্যপুস্তক উৎসব পালন করে। সকাল ১০টায় রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজে জাতীয়ভাবে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ উৎসবের কেন্দ্রীয় অনুষ্ঠান উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এই উৎসবে রাজধানীর কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যোগ দেন।

অন্যদিকে একই সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে প্রাথমিক স্তরের পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

এছাড়া সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে একই অনুষ্ঠান হবে নিজ নিজ উদ্যোগে। সেখানে স্থানীয় প্রতিনিধি ও গভর্নিং কমিটির সভাপতি ও সদস্যরা উপস্থিত থাকবেন। এতে স্কুলের সকল শিক্ষার্থীকে বিনামূল্যে ২০১৮ শিক্ষাবর্ষের পাঠ্যবই বিনামূল্যে বিতরণ করা হবে।

এর আগে শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে কয়েকজন শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিয়ে আনুষ্ঠনিকভাবে ২০১৮ শিক্ষাবর্ষে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন।

এবার ২০১৮ শিক্ষাবর্ষের জন্য বিনামূল্যের ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২টি পাঠ্যবই বিতরণ করা হবে শিক্ষার্থীদের মধ্যে। প্রাথমিক ও মাধ্যমিক স্তরে চার কোটি ৪২ লাখ ৪ হাজার ১৯৭ জন শিক্ষার্থী রয়েছে বলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের এক পরিসংখ্যানে বলা হয়েছে।

এনসিটিবি জানিয়েছে, গত বছরের চেয়ে এবার ১০ লাখ ৭০ হাজার ৯৬৬ জন শিক্ষার্থী বেড়েছে। ফলে এবার ৭১ লাখ ৯৩ হাজার ৩৬৯টি বই বেশি ছাপা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত