২৪ নভেম্বর আয়কর সপ্তাহ শুরু

প্রকাশ : ২০ নভেম্বর ২০১৬, ১৮:১৬

জাগরণীয়া ডেস্ক

আগামী ২৪ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়কর সপ্তাহ উদযাপন করবে। দেশে প্রথমবারের মত আয়োজন করা এই আয়কর সপ্তাহে করদাতারা কর অঞ্চলগুলোতে একই ছাদের নিচে করমেলার মতো কর সংক্রান্ত সব ধরনের সেবা পাবেন। 

সারাদেশে ৩১টি কর অঞ্চলের আওতাধীন মাঠ পর্যায়ের ৬৪৯টি সার্কেল অফিসে আয়কর সপ্তাহ পালন করা হবে।

এ প্রসঙ্গে এনবিআর চেয়ারম্যান মো.নজিবুর রহমান জানান, এবার ৩০ নভেম্বরের পরে রিটার্ন দাখিলের সময় বাড়বে না।এ কারণে আমরা নির্ধারিত শেষ সময়ের আগেভাগে করদাতাদের বাড়তি সেবা দিতে চাই।যাতে তারা নির্দিষ্ট সময়ের মধ্যে রিটার্ন দাখিলসহ সব ধরনের কাজ সম্পন্ন করতে পারেন।মূলত এই উদ্দেশ্য আয়কর সপ্তাহ পালনের উদ্যোগ নেয়া হয়েছে। কর অঞ্চলগুলোতে রিটার্ন দাখিল,ই-টিআইএন গ্রহণ,অনলাইনে রিটার্ন দাখিলের জন্য ইউজার আইডি ও পাসওয়ার্ড গ্রহণের মত সেবা সহজেই মিলবে।করদাতারা নির্ধারিত সার্কেলে প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে করে আনলেই কর সংক্রান্ত সব সেবা পাবেন। 

করমেলার ন্যায় কর সপ্তাহ চলাকালীন সময়ে কর অঞ্চলগুলোতে করদাতাদের কাছ থেকে বিপুল সাড়া মিলবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উল্লেখ্য,ব্যক্তি করদাতাকে এবার কর দিবসের মধ্যে আয়কর রিটার্ন দাখিল করতে হবে।চলতি ২০১৬-১৭ অর্থবছরে ৩০ নভেম্বর হচ্ছে কর দিবস অর্থাৎ রিটার্ন দাখিলের সর্বশেষ তারিখ।

নির্ধারিত সময়ের মধ্যে রিটার্ন দাখিল না করা হলে উপ-কর কমিশনার বিলম্ব সুদ আরোপ করবেন।

এনবিআর কর্মকর্তারা মনে করছে চলতি অর্থবছরের রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা অর্জনে আয়কর সপ্তাহ উদযাপনের এই কর্মসূচি বিশেষ সহায়ক হবে।
এবার সারাদেশে অনুষ্ঠিত আয়কর মেলা থেকে ২ হাজার ১২৯ কোটি ৬৭ লাখ ৭৫ হাজার ৮১১ টাকা রাজস্ব আয় হয়েছে।সপ্তাহব্যাপী এই মেলা থেকে ৯ লাখ ২৮ হাজার ৯৭৩ জন সেবা গ্রহণ করেছেন। আয়কর বিবরণী জমা দিয়েছেন ১ লাখ ৯৪ হাজার ৫৯৮ জন। নতুন ই-টিআইএন নেন ৩৬ হাজার ৮৫৩ জন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত