১৫ অক্টোবর শুরু হচ্ছে দক্ষিণ এশীয় অর্থনৈতিক সামিট

প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৬, ১৪:৪২

জাগরণীয়া ডেস্ক

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আন্ত:আঞ্চলিক যোগাযোগ, সৌহার্দ্য সুদৃঢ় করা এবং নিজেদের চ্যালেঞ্জ মোকাবেলায় পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে আগামী ১৫ অক্টোবর থেকে রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে শুরু হতে যাচ্ছে দুদিনব্যাপী ৯ম দক্ষিণ এশীয় অর্থনৈতিক সামিট। সামিটের উদ্বোধন করবেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

৯ম দক্ষিণ এশীয় অর্থনৈতিক সামিট সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সিপিডির নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান। 
আজ বৃহস্পতিবার রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে এক সংবাদ সম্মেলনে এই সামিটের বিস্তারিত বিষয় তুলে ধরেন বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান।

২০৩০ সালে দক্ষিণ এশিয়ার ভাবনা নিয়ে এই সামিটে দক্ষিণ এশিয়ার শীর্ষ ১০০ জন অর্থনীতিবিদ, রাজনীতিবিদ এবং বিশেষজ্ঞরা বক্তব্য রাখবেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, এই সামিটে দক্ষিণ এশিয়ার শীর্ষ রাজনীতিবিদ, অর্থনীতিবিদ এবং ব্যবসায়ীরা অংশগ্রহণ করবেন। দুই দিনব্যাপী এই সম্মেলনে ৪টি প্ল্যানারি সেশন এবং ৯ টি প্যারালাল সেশন অনুষ্ঠিত হবে। সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী। এছাড়া ২ দিনব্যাপী এই সম্মেলনের প্রতিটি সেশনেই উচ্চ পর্যায়ের সরকারি কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে মোস্তাফিজুর রহমান বলেন, ২০৩০ সালের মধ্যে আমাদের সাসটেইন্যাবল ডেভেলপমেন্ট গোলস (এসডিজি) লক্ষ্যমাত্রা পূরণে সাহায্য করবে এই সামিট। দুই দিনব্যাপী এই সম্মেলনের বিভিন্ন সেশনে এসডিজির ১৭ টি লক্ষ্য নিয়ে আলোচনা করা হবে। ২০৩০ সালে আমরা কোন ধরণের দক্ষিণ এশিয়া দেখতে চাই, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পারস্পরিক সম্পর্ক, নিজেদের চ্যালেঞ্জ মোকাবেলায় পারস্পরিক সহযোগিতা নিয়ে শীর্ষ চিন্তাবিদরা আলোচনা করবেন।

তিনি বলেন, এবারের সার্ক সম্মেলন স্থগিত হয়েছে। তবে সার্কের উদ্দেশ্য বাস্তবায়নে এই সম্মেলন বড় অবদান রাখবে। বেসরকারি উদ্যোগে এই সামিট আয়োজিত হলেও এখানে সরকারি নীতি নির্ধারনী পর্যায়ের ব্যক্তিরা উপস্থিত থাকবেন। সার্কের উপকারিতা এখান থেকেই উঠিয়ে আনা সম্ভব।

২০০৮ সালে দ্য সাউথ এশিয়া ইকোনোমিক সামিট (এসএইএস) গঠন করা হয়।  বাংলাদেশের সেন্টার ফর পলিসি ডায়ালগ(সিপিডি), শ্রীলংকার ইনিস্টিটিউ অব পলিসি স্টাডিজ, ভারতের রিসার্চ অ্যান্ড ইনফরমেশন সিস্টেম ফর ডেভেলপিং কান্ট্রিজ, পাকিস্তানের সাসটেইন্যবল ডেভেলপমেন্ট পলিসি ইনিস্টিটিউ, নেপালের সাউথ এশিয়া ওয়াচ অন ট্রেড , ইকোনোমিকস অ্যান্ড ইনভারন্টমেন্ট (এসএইএস) এর প্রতিষ্ঠাতা সদস্য।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন সিপিডির গবেষক খন্দকার গোলাম মোয়াজ্জেম এবং ফাহমিদা খাতুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত