'বাজেট বাস্তবায়ন না হলে উন্নয়ন হলো কিভাবে?'

প্রকাশ | ১৭ জুন ২০১৯, ১৯:৩৬

অনলাইন ডেস্ক

"এই সম্পূরক বাজেট নিয়ে ভেতরে বাইরে অনেক কথা হচ্ছে। কেউ বলছে, বাজেট কিছুই হয় না। আমরা যে বাজেট দেই, তা বাস্তবায়ন হয় না। বাজেট যদি কিছুই বাস্তবায়ন না হয়, তাহলে গত ১০ বছরে এত উন্নয়ন হলো কিভাবে?"- ১৭ জুন (সোমবার) জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের সম্পূরক বাজেটের উপর অর্থমন্ত্রীর পক্ষে দেওয়া বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একথা বলেন। 

প্রধানমন্ত্রী বলেন, ২০০৮ সালে মাত্র ৬১ হাজার কোটি টাকার বাজেট দেখেছি। সেটাকে বাড়িয়ে আমরা ৫ লক্ষাধিক কোটি টাকায় উন্নীত করেছি। বিদ্যুৎ নিয়ে সমালোচনা করা হয়েছে। বিদ্যুৎখাতে যেখানে যতটুকু চাহিদা সেই চাহিদা অনুযায়ী আমরা বরাদ্দ দিয়েছি। ৯৩ শতাংশ মানুষ এখন বিদ্যুৎ পাচ্ছে। 

তিনি বলেন, আমরা বাজেট দেই, বাস্তবায়ন করতে পারি না এটা ঠিক না। 

প্রধানমন্ত্রী বলেন, অর্থনৈতিক ব্যবস্থাপনায় বাংলাদেশ দক্ষতার পরিচয় দিয়েছে বলেই উচ্চ প্রবৃদ্ধির দেশগুলোর সঙ্গে তাল মিলিয়ে আমরা চলতে পারছি। অযথা কথা বলে মানুষকে বিভ্রান্ত না করাই ভালো। বাংলাদেশের উন্নয়ন আজ বিশ্বের মধ্যে বিস্ময়। দারিদ্র্য ২১ শতাংশে নেমে এসেছে। কাজ না করলে দারিদ্র্যের হার এত নেমে আসত না। এ হার আরও নামাবো।

শেখ হাসিনা আরও বলেন, ব্যাংকে টাকা নেই বলা হচ্ছে, ব্যাংকে টাকা থাকবে না কেন। অবশ্যই টাকা আছে। তবে লুটে খাওয়ার টাকা নেই। অনেকেই ব্যাংকের টাকা লুট করে নিয়ে গেছে। কারা নিয়েছে, সেটা আমরা জানি। তাদের আমরা চিনি। তারা দুর্নীতির দায়ে কারাগারে বন্দি। সময় হলে সবই বলবো।