নারীর অধিকার প্রতিষ্ঠায় করের টাকা বিনিয়োগের আহ্বান

প্রকাশ : ১৯ মার্চ ২০১৯, ২১:৪৯

জাগরণীয়া ডেস্ক

সকল ক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীর অধিকার প্রতিষ্ঠায় করের টাকা থেকে বিনিয়োগ করার আহ্বান জানিয়েছে ইক্যুইটিবিডি সহ ১৮টি নাগরিক সংগঠন। গ্লোবাল ডেইজ অব অ্যাকশন উপলক্ষে ১৯ মার্চ (মঙ্গলবার) আয়োজিত এক মানববন্ধনে বক্তারা এই আহ্বান জানান।

মানববন্ধন সঞ্চালনা করেন ইক্যুইটিবিডির সমন্বয়কারী মোস্তফা কামাল আকন্দ এবং আয়োজকদের পক্ষে মূল বক্তব্য উপস্থাপন করেন একই ইক্যুইটিবিডির আরেক সমন্বয়কারী ফেরদৌস আরা রুমী।

মানববন্ধনে আয়োজকদের পক্ষ থেকে কয়েকটি সুনির্দিষ্ট দাবি তুলে ধরা হয়, সেগুলো হলো- ১. শিক্ষা, স্বাস্থ্য, পানি, বিদ্যুৎ খাতের বেসরকারিকরণ নয়, ২. সকল ক্ষেত্রে নারী-পুরুষের মজুরি বৈষম্য কমাতে হবে, ৩. দক্ষ নারী শ্রমিক তৈরি করতে হবে, ৪. নারীপ্রধান পরিবারের ওপর করের বোঝা নয়, ৫. নারীর সকল কাজের আর্থিক মূল্য বিবেচনা করতে হবে, ৬. করের টাকা নারীর অধিকার প্রতিষ্ঠায় বিনিয়োগ করতে হবে এবং ৭. নারীবান্ধব কর্মপরিবেশ এবং ডে কেয়ারের ব্যবস্থা করতে হবে।

মানববন্ধনে বক্তব্য রাখেন, বাংলাদেশ কিষানি সভার সভাপতি রেহানা আকতার, বাংলাদেশ কৃষক ফেডারেশনের সভাপতি বদরুল আলম, কোস্ট ট্রাস্টের সহকারী পরিচালক বরকত উল্লাহ মারুফ, ভাসমান নারী শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ফিরোজা বেগম, ইক্যুইটিবিডি’র প্রধান সঞ্চালক রেজাউল করিম চৌধুরী প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক উভয় ক্ষেত্রেই নারীর অংশগ্রহণ বাড়ছে। তবুও অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণের ক্ষেত্রে অসম নিয়োগ, পদোন্নতি, মজুরি ইত্যাদি বহুমুখী বৈষম্যের শিকার নারীরা। অথচ পুরুষদের মতো নারীদেরও খাদ্য, বস্ত্র, বাসস্থান সহ সব ধরণের চাহিদা রয়েছে। নারীর গৃহস্থালি ও সেবামূলক শ্রমকে অদৃশ্য শ্রম হিসেবে বিবেচনা করে একে জাতীয় অর্থনীতির বাইরে রাখা হয়েছে। সব ক্ষেত্রে নারীর অংশগ্রহণ এবং অবদানকে স্বীকৃতি দিতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত