শিক্ষার্থীর বয়স ১৮ হলে হিসাব সাধারণ ব্যাংকিংয়ে

প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০১৮, ১৭:০৮

জাগরণীয়া ডেস্ক

যেসব শিক্ষার্থীর বয়স ১৮ বছর তাদের ‘স্কুল ব্যাংকিং’ হিসাব বন্ধ না করে তা সাধারণ ব্যাংকিংয়ে রূপান্তরের পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

১৭ ডিসেম্বর (সোমবার) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক অন্তর্ভুক্তি বিভাগ।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের আর্থিক অন্তর্ভুক্তি বিভাগের মহাব্যবস্থাপক মো. আবুল বশর বলেন, সাধারণত যেসব শিক্ষার্থীর বয়স ১৮ হয়ে যায়, ব্যাংকগুলো তাদের ‘স্কুল ব্যাংকিং’ হিসাব বন্ধ করে দেয়। এখন থেকে হিসাব বন্ধ না করে শিক্ষার্থীদের অনুমতি নিয়ে তা সাধারণ হিসাবে রূপান্তরের জন্য বলা হয়েছে। এতে যে উদ্দেশ্যে ‘স্কুল ব্যাংকিং’ হিসাব চালু করা হয়েছে তা সফল হবে। দ্রুত এ কাজ সম্পন্ন করার জন্য ব্যাংকগুলোর কাছে একটি ফরম্যাট পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সাধারণত, ১১ থেকে ১৮ বছর বয়সী অর্থাৎ ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির আগ্রহী ছাত্র-ছাত্রীরা তাদের বাবা-মা অথবা বৈধ অভিভাবকের সঙ্গে যৌথ নামে ‘স্কুল ব্যাংকিং’ অ্যাকাউন্ট খুলতে পারে। কোন অতিরিক্ত ফি বা চার্জ ছাড়া মাত্র ১০০ টাকা প্রাথমিকভাবে জমা দিয়ে বাংলাদেশের বেশিরভাগ ব্যাংক শাখায় ‘স্কুল ব্যাংকিং’ হিসাব খোলা যায়। 

২০১১ সাল থেকে চালু হওয়া ‘স্কুল ব্যাংকিং’ হিসাবে  চলতি বছরের সেপ্টেম্বর শেষে একাউন্ট রয়েছে ১৬ লাখ ৯ হাজার ৯৬১টি।  এসকল একাউন্টে জমাকৃত সঞ্চয়ের পরিমাণ দাঁড়িয়েছে এক হাজার ৪২৮ কোটি টাকা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত