ঈদের পর বৃহত্তর আন্দোলনের হুমকি গার্মেন্টস শ্রমিকদের

প্রকাশ | ১৬ মে ২০১৮, ১৫:০৪

অনলাইন ডেস্ক

অবিলম্বে ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা এবং বছরে ১০ শতাংশ হারে মজুরি বৃদ্ধিসহ পাঁচটি গ্রেড নির্ধারণ ঘোষণা করা না হলে বৃহত্তর আন্দোলনে যাওয়ার হুমকি দিয়েছেন গার্মেন্টস শ্রমিকরা।

১৬ মে (বুধবার) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শ্রমিকদের ছয়টি সংগঠন এ হুমকি দেয়। 

সংবাদ সম্মেলনে আইবিসির মহাসচিব মো. তৌহিদুর রহমান বলেন, ‘জানুয়ারি  গেজেট নোটিফিকেশনের মাধ্যমে নিম্নতম মজুরি বোর্ড ঘোষণা করে জুন মাসের মধ্যে তা চূড়ান্ত হওয়ার কথা।  কিন্তু এখনো সে বিষয়ে তেমন কোন গতি নেই। জানতে পেরেছি, মজুরি বোর্ডের কার্যক্রম ধীরগতিতে চলার অন্যতম কারণ মালিকপক্ষের আন্তরিকতা। এই আশংকা যদি সত্যি হয় তৈরি পোশাক শিল্পে নৈরাজ্য সৃষ্টি হতে পারে যা কারোরই কাম্য নয়। আমরা এ ব্যাপারে সরকার ও মালিক পক্ষকে সতর্ক হওয়ার আহবান জানাচ্ছি। অযথা এই কালক্ষেপন আত্মঘাতী পদক্ষেপ হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত সংগঠনগুলো হচ্ছে- ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি), বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদ, গার্মেন্টস শ্রমিক ও শিল্পরক্ষা জাতীয় মঞ্চ, গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন, গার্মেন্টস শ্রমিক মজুরি আন্দোলন ও গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদ। সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদের যুগ্ম আহ্বায়ক আমিরুল হক আমিন।