যুক্তরাজ্যে কার্গো পরিবহন নিষেধাজ্ঞা প্রত্যাহার

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:৪০

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশ থেকে সরাসরি আকাশপথে পণ্য পরিবহনে (কার্গো) নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো যুক্তরাজ্য। 

১৮ ফেব্রুয়ারি (রবিবার) বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এবং বাংলাদেশে ব্রিটিশ হাইকমিশন যৌথ সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল বলেন, দীর্ঘ প্রতিক্ষার পর পণ্য পরিবহনের ক্ষেত্রে বাংলাদেশের জন্য উন্মুক্ত হলো যুক্তরাজ্যের আকাশপথ। গত দুই বছর ধরে কার্গো নিষেধাজ্ঞা থাকায় বাণিজ্যিক ও অর্থনৈতিকভাবে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। সার্বিক পরিস্থিতির উন্নতি হওয়ায় যুক্তরাজ্য সন্তোষ প্রকাশ করে এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে। এজন্য মন্ত্রণালয়, সিভিল এভিয়েশন, বিমানসহ বিভিন্ন সংস্থার আন্তরিক সহযোগিতার কথা উল্লেখ করেন তিনি।

এদিকে, যুক্তরাজ্যের রাষ্ট্রদূত এলিসন ব্লেক সন্তোষ প্রকাশ করে বলেন, বর্তমানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থায় আমরা সন্তুষ্ট। নিষেধাজ্ঞা প্রত্যাহারে বেশকিছু শর্ত দেয়া হয়েছিল। সেগুলো বাস্তবায়িত হওয়ায় আমরা নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলাম।

নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা এলেও বেশকিছু শর্ত দিয়েছে যুক্তরাজ্য। শর্তগুলো হলো- হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের এভিয়েশন সিকিউরিটিতে ইউকে মডেল অনুসরণ, নিরাপত্তা বিষয়ে দীর্ঘমেয়াদে দু’জন পরামর্শক নিয়োগ, এবং যুক্তরাজ্য ও বাংলাদেশ যৌথভাবে বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা পুনর্মূল্যায়ন।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত