ওয়ার্ল্ড এক্সপো ২০২৫ আয়োজনে সমর্থন চায় ফ্রান্স

প্রকাশ | ০৮ জানুয়ারি ২০১৮, ১৩:৩৩

অনলাইন ডেস্ক

আগামী ২০২৫ সালের ওয়ার্ল্ড এক্সপো প্যারিসে আয়োজনের জন্য ভোটাভুটিতে বাংলাদেশের সমর্থন চেয়েছে ফ্রান্স। ফ্রান্স সরকারের বিশেষ দূত প্যাসকেল লামি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে তাদের এই প্রত্যাশার কথা বলেছেন। আর প্রধানমন্ত্রী তাকে সমর্থন দেওয়ার আশ্বাস দেন।

৭ জানুয়ারি (রবিবার) সকালে বিশ্ব বাণিজ্য সংস্থার সাবেক এই মহাপরিচালক প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে তার সঙ্গে সাক্ষাৎ করেন।

সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান প্রধানমন্ত্রীর প্রেস সচিব এহসানুল করিম।

সাক্ষাতে আলাপকালে প্যাসকেল লামি কয়েক বছর ধরে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির প্রশংসা করেন। আলোচনায় ফ্রান্স সফরের সময়ে দেশটির প্রেসিডেন্টের আতিথেয়তার প্রশংসা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বাংলাদেশ বর্তমানে সমুদ্রসম্পদ ব্যবহার করে ব্লু ইকোনমিতেও অগ্রগতি অর্জনের চেষ্টা করছে। এ জন্য ফ্রান্সের সহায়তাও চান প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, ওয়ার্ল্ড এক্সপো-২০২৫-এর আয়োজক হতে চায় আরও তিনটি দেশ। এগুলো হলো জাপান, রাশিয়া ও আজারবাইজান। চলতি বছরের নভেম্বরে ব্যুরো ইন্টারন্যাশনাল দেস এক্সপজিশনসের ১৬৪তম বার্ষিক সাধারণ সভায় আয়োজন দেশ নির্বাচনে ভোট দেবে সংস্থার ১৭০ সদস্য রাষ্ট্র। আর এর মাধ্যমেই নির্ধারিত হবে কোন দেশ ২০২৫ সালের ওয়ার্ল্ড এক্সপোর আয়োজক হবে, সে বিষয়টি।