x

এইমাত্র

  •  ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৯৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে করোনায় আক্রান্ত ৯১৮, মারা গেছেন ১৯ জন: এনডিটিভি
  •  ব্রিটেনে করোনায় ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৬০ জন; মোট ১০১৯। আক্রান্ত বেড়ে ১৭ হাজার ৮৯: ইভনিং স্ট্যান্ডার্ড
  •  জার্মানিতে বসবাসরত পাঁচজন বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে একজন নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন
  •  ইরানে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন আরও ১৩৯ জন। এছাড়া দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩০৭৬ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ৩৫৪০৯ এবং মৃত ২৫১৭

অসাম্প্রদায়িক বাংলাদেশ দেখা হলো না সেই শাহনাজের

প্রকাশ : ১৫ আগস্ট ২০১৬, ২১:৫৭

জাগরণীয়া ডেস্ক

বছর দুয়েক আগে অনলাইনে ভাইরাল হয়ে উঠে একটি ছবি। ছবি তো নয় যেন অসাম্প্রদায়িক বাংলাদেশের এক মূর্ত চিত্র। শারদীয় দুর্গোৎসবের প্রতিমার সামনে দাঁড়িয়ে মাদ্রাসা পড়ুয়া একটি বালক। উঠে এসেছিল আরো একটি আলোকচিত্র যেখানে মাতৃরূপী এক প্রতিমার দিকে বিস্ময়ভরা দৃষ্টি নিয়ে ছুঁয়ে দেখছিল মাদ্রাসার এক শিশু। ছবির মাধ্যমে অসাম্প্রদায়িক বাংলাদেশ এর যে স্বপ্ন দেখতেন এই ছবিগুলোর আলোকচিত্রী শাহনাজ পারভীন, সেই স্বপ্ন বাস্তবায়িত হওয়ার আগেই হারিয়ে গেলেন তিনি।

দুরারোগ্য ব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়ে ১৪ আগস্ট, রবিবার ঢাকায় মাত্র ৩২ বছর বয়সে মারা যান এই গুণী আলোকচিত্রী। মূলত ডকুমেন্টারি ফটোগ্রাফি করা নিভৃতচারি শাহনাজ পারভিনের কর্মস্থল লাইট এন্ড কম্পোজিশনের পক্ষ থেকে তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। 

শাহনাজ পারভীন ছিলেন একজন পুরস্কার বিজয়ী ফটো সাংবাদিক। সর্বোচ্চ সংখ্যক 'ফটো অব দ্যা মান্থ' ও 'ফটো অব দ্যা ডে' পুরস্কার নিয়ে ২০১৩ সালে তিনি লাইট এন্ড কম্পোজিশনে কন্ট্রিবিউটিং আলোকচিত্রী হিসেবে যোগ দেন। ছবির মাধ্যমে নিজের দেশকে তুলে ধরতে চাইতেন তিনি। বিপ্লব, অভ্যুত্থান, সংঘর্ষ, মানুষ, স্থান, সংস্কৃতি এই সবকিছু লেন্সের মধ্য দিয়ে তুলে আনেন তিনি। 

লাইট এন্ড কম্পোজিশনের ওয়েবসাইটে তার সম্পর্কে বলা হয়েছে, "তিনি ছিলেন তার সময়ের অন্যতম সেরা একজন আলোকচিত্রী। ২০১৫ সাল পর্যন্ত দক্ষিণ এশিয়া থেকে সর্বোচ্চ অংশদাতাদের একজন ছিলেন শাহনাজ"।

তার অসাধারণ ও গুরুত্বপূর্ণ কিছু আলোকচিত্র দেখতে ক্লিক করুন এখানে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত