চলে গেলেন কথাসাহিত্যিক রিজিয়া রহমান

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৯, ১৫:১৩

জাগরণীয়া ডেস্ক

রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক রিজিয়া রহমান। ১৬ আগস্ট (শুক্রবার) বেলা সোয়া ১১টার দিকে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

রিজিয়া রহমানের একমাত্র ছেলে আবদুর রহমান জানান, ঈদের পরদিন রক্তের সংক্রমণের কারণে গুরুতর অসুস্থ হয়ে পড়লে রিজিয়া রহমানকে হাসপাতালে নেওয়া হয়। সেখানে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। 

আবদুর রহমান জানান, উত্তরা ৫ নম্বর সেক্টরে বাসার কাছের মসজিদে শুক্রবার আসরের পর রিজিয়া রহমানের জানাজা অনুষ্ঠিত হবে। পরে মিরপুর কবরস্থানে ভাইয়ের কবরের পাশে তাকে দাফন করা হবে।

উল্লেখ্য, ১৯৩৯ সালে কলকাতার ভবানীপুরে জন্মগ্রহণ করা রিজিয়া রহমান দেশভাগের পর পরিবারের সঙ্গে এপার বাংলায় চলে আসেন। গল্প, কবিতা, প্রবন্ধ, শিশুসাহিত্যসহ সাহিত্যের নানা শাখায় তার অবদান থাকলেও তিনি মূলত পরিচিতি পান ঔপন্যাসিক হিসেবে। অগ্নিস্বাক্ষরা, ঘর ভাঙা ঘর, উত্তর পুরুষ, রক্তের অক্ষর, বং থেকে বাংলা, অরণ্যের কাছে, শিলায় শিলায় আগুন, অলিখিত উপাখ্যান, ধবল জোৎস্না, সূর্য সবুজ রক্ত, একাল চিরকাল, হে মানব মানবী, হারুন ফেরেনি, উৎসে ফেরা তার উল্লেখযোগ্য গ্রন্থ।

সাহিত্যে তার উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৭৮ সালে বাংলা একাডেমি পুরস্কার পান রিজিয়া রহমান। এবছর তাকে একুশে পদকে ভূষিত করেছে সরকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত