x

এইমাত্র

  •  সাংসারিক বিরোধে স্বামীর গলা কেটে হত্যা করলো স্ত্রী
  •  ৩ হাজার মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের অনুমোদন প্রধানমন্ত্রীর
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৬৩৫ জন, মৃত ৩৫ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৩ লাখ ৯৮ হাজার ৫৩৫ জন
  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৩৩ লাখ ৬২ হাজার ৩০৮ জন

নানা আয়োজনে উদীচী’র সুবর্ণ জয়ন্তী

প্রকাশ : ২৭ অক্টোবর ২০১৮, ১৫:২৪

জাগরণীয়া ডেস্ক

‘আঁধারবৃন্তে আগুন জ্বালো, আমরা যুদ্ধ আমরা আলো’ স্লোগানকে সামনে রেখে দেশব্যাপী সুবর্ণ জয়ন্তী পালন করছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। 

২৭ অক্টোবর (শনিবার) তিন দিনব্যাপী সুবর্ণজয়ন্তী উদ্বোধন করেন সংগঠনটির সাবেক পাঁচ সভাপতি। তারা হলেন, পান্না কায়সার, হাসান ইমাম, অধ্যাপক যতীন সরকার, গোলাম মোহাম্মদ টিপু ও  কামাল লোহানী।

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী বাংলাদেশের বৃহত্তম সাংস্কৃতিক সংগঠন। ১৯৬৮ সালে বিপ্লবী কথাশিল্পী সত্যেন সেন উদীচী গঠন করেন। জন্মলগ্ন থেকে উদীচী অধিকার, স্বাধীনতা ও সাম্যের সমাজ নির্মাণের সংগ্রাম করে আসছে। পরবর্তী সময়ে রণেশ দাশগুপ্ত, শহীদুল্লাহ কায়সার সহ একঝাঁক তরুণ উদীচীর সঙ্গে সম্পৃক্ত হয়ে গ্রাম-বাংলার পথে-ঘাটে ছড়িয়ে দেন উদীচীকে। ১৯৭১ সালে উদীচীর কর্মীরা প্রত্যক্ষভাবে মুক্তিযুদ্ধে অংশ নেয়। দেশের সকল গণতান্ত্রিক, মৌলবাদবিরোধী ও সাম্রাজ্যবাদবিরোধী সংগ্রামে এ সংগঠন বলিষ্ঠ ভূমিকা রেখে চলেছে। বর্তমানে সারাদেশে উদীচীর তিন শতাধিক শাখা রয়েছে। দেশের বাইরেও ছয়টি দেশে শাখা রয়েছে উদীচীর। ২০১৩ সালে এই সংঠনটি দেশের সর্বোচ্চ সম্মাননা একুশে পদক লাভ করে।

উদীচীর কেন্দ্রীয় সংসদের সাধারন সম্পাদক জামসেদ আনোয়ার তপন জানান, তিন দিন ব্যাপী অনুষ্ঠানমালার বাকি অনুষ্ঠান শিল্পকলা প্রাঙ্গনে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। অনুষ্ঠানমালার তালিকায় থাকছে গণসংগীত, সেমিনার ও আলোচনাসভা। সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে উদীচী এরই মধ্যে জাতীয় সাংস্কৃতিক সম্মেলন, সত্যেন সেন গণসংগীত উৎসব, জাতীয় গণসংগীত প্রতিযোগিতা, নৃত্য উৎসব ও লোকসংস্কৃতি উৎসব পালন করেছে।

উদ্বোধনী অনুষ্ঠাণের পর পরই শহীদ মিনার থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা নানা সড়ক ঘুরে শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে এসে শেষ হয়। উদ্বোধনী অনুষ্ঠাণে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, উদীচীর উপদেষ্টা কমরেড মনজুরুল আহসান খান। এছাড়াও বিভিন্ন দেশ থেকে আসা অতিথিরা উপস্থিত ছিলেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত