গঙ্গা-যমুনা নাট্যোৎসবে ‘আওরঙ্গজেব’

প্রকাশ : ০৪ অক্টোবর ২০১৮, ১২:২১

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে প্রাঙ্গণেমোর প্রযোজনা ‘আওরঙ্গজেব’ নাটকটি গঙ্গা-যমুনা নাট্যোৎসবে আগামী ৮ অক্টোবর সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে। নাটকটি রচনা করেছেন মোহিত চট্টোপাধ্যায় ও নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা। নাটকটির মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন ফয়েজ জহির, সঙ্গীত পরিকল্পনা করেছেন রামিজ রাজু ও পোষাক পরিকল্পনা করেছেন নূনা আফরোজ।

কাহিনী সংক্ষেপ:

আওরঙ্গজেব একজন ধর্মপ্রাণ সুন্নি মুসলমান হয়েও নিজ পিতাকে বন্দি করে মসনদ দখল করেন এবং মসনদ এর অন্য দাবীদার আপন ভাই দারা, মুরাদ আর সুজাকে একে একে হত্যা করেন। মসনদ আর রাষ্ট্র ক্ষমতার লড়াই তো যুগে যুগে একই বৃত্তে ঘুরতে থাকে।

মৃত্যুর পূর্বে নব্বই বছর বয়সে বৃদ্ধ আওরঙ্গজেব-এর উপলদ্ধি হয় “পবিত্র কুরআন বুকে নিয়েও কেউ যদি হৃদয়হীন হয় তাহলে তার ক্ষমা নেই, কারণ আল্লাহ্ এবং পবিত্র কোরআন কাউকে জল্লাদ হতে বলে না”।

যুগে যুগে দেশে দেশে মসনদ বা রাষ্ট্র ক্ষমতা দখলের রাজনীতিতে ধর্মের ব্যবহার, ধর্মের নামে নির্মমতা, নিষ্ঠুরতা বা যে কোনো অমানবিক অন্যায়ের বিরুদ্ধে এক তীব্র প্রতিবাদের নাম ‘আওরঙ্গজেব’।

নাটকটিতে অভিনয় করছেন অনন্ত হিরা, নূনা আফরোজ, রামিজ রাজু, ইউসুফ পলাশ, শুভেচ্ছা, সরোয়ার সৈকত, মাইনুল তাওহীদ, রিগ্যান রত্ন, বিপ্লব, সাগর, চৈতালী হালদারসহ আরো ১৬ জন নাট্যকর্মী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত