‘বেটার বাংলাদেশ, বেটার ওয়ার্ল্ড ফর উইমেন্স’

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৫৪

জাগরণীয়া ডেস্ক

‘বেটার বাংলাদেশ, বেটার ওয়ার্ল্ড ফর উইমেন্স’ স্লোগান দিয়ে নারীদের জন্য বৈষম্যহীন দেশ গড়ে তুলতে কাজ করার আহবান জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ ডেপুটি হাই কমিশনার কানবার হোসেন।

১৩ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) সিলেট নগরীর আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে অনুষ্ঠিত ‘ওয়াও ঢাকা: সিলেট চ্যাপ্টার’ আন্তর্জাতিক উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। আন্তর্জাতিক উৎসবে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ, সাউথ ব্যাংক সেন্টার ও জাগো ফাউন্ডেশনের অংশীদারিত্বে ও সিলেট বিভাগের নারীরা নিজেদের জীবন যুদ্ধে সফলতার গল্প তুলে ধরেন।  

অনুষ্ঠানে  তিনি বলেন, আজকের অনুষ্ঠানে যে সমস্ত সফল নারীরা  তাদের অর্জন, সফলতার কাহিনী তুলে ধরেছেন, তা পরবর্তী প্রজন্মকে অনুপ্রেরণা যোগাবে।

ব্রিটিশ নারীদের ভোটাধিকার পাওয়ার শততম বর্ষ থেকে এ অনুষ্ঠানটি বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হয়ে আসছে। অনুষ্ঠানে ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশন করে সান্ত্বনা মনিপুরি নৃত্য দল। ওয়াও বাইটস সেশনে ছয়জন নারী তাদের গল্প, অর্জন, শিক্ষা ও চ্যালেঞ্জ নিয়ে তাদের অভিজ্ঞতা আলোচনা করেন। প্যানেল আলোচক ছিলেন সিলেট উইমেন চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট স্বর্ণলতা রায় ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগের অধ্যাপক আমিনা পারভীন। তারা আলোচনায় সিলেটে নারীদের অর্জন ও চ্যালেঞ্জ নিয়ে কথা বলেন।

লৈঙ্গিক সমতা ও আধুনিক যুগের নানা প্রতিকূলতার সমাধানে সকল বয়সের নারীদের প্রতিবাদের ভাষা উদযাপনে এ অনুষ্ঠান উদযাপিত হয়েছে। পৃথিবীজুড়েই ওয়াও আন্দোলনের প্রভাব বৃদ্ধি পাচ্ছে। এখন ৫টি মহাদেশের ২০টির বেশি শহরে এটা উদযাপিত হয়। এর মধ্যে রয়েছে পাকিস্তানের করাচি, শ্রীলঙ্কার কলম্বো, নেপালের কাঠমান্ডু, যুক্তরাষ্ট্রের বাল্টিমোর ও নিউ ইয়র্কসহ অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্য।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত