x

এইমাত্র

  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৬৪ লাখ ৫ হাজার ১৩৯ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৫ লাখ ৩০ হাজার ৯৫৬ জন
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ৩২৮৮ জন, মৃত ২৯ জন
  •  ভারতে নিষিদ্ধ হওয়ায় ৬ বিলিয়ন ডলার ক্ষতির মুখে টিকটক
  •  গণস্বাস্থ্য কেন্দ্রকে ডেকেছে ওষুধ প্রশাসন

নিজের আঁকা চিত্রকর্ম উপহার পাবেন প্রধানমন্ত্রী

প্রকাশ : ২০ মে ২০১৮, ২২:৩৬

জাগরণীয়া ডেস্ক

প্রখ্যাত চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমদের চিত্রকর্ম উদ্বোধন করতে গিয়ে নিজেই ছবি আঁকায় যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিল্পী শাহাবুদ্দিনের সাথে সাথে তার তুলির আঁচড়েও সাদা ক্যানভাসে ফুটে উঠেছে বিমূর্ত এক শিল্প। চিত্রকর্মটির ক্যানভাসে শিল্পীর নাম লেখা রয়েছে ‘শেখ হাসিনা’। ক্যানভাসের ডান পাশে প্রধানমন্ত্রী নিজেই তার নাম স্বাক্ষর করেছেন।  বর্তমানে চিত্রকর্মটির ক্যানভাস শিল্পকলা একাডেমিতে রক্ষিত আছে যা পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দেওয়া হবে।

শিল্পকলা একাডেমির ফাইন আর্টস বিভাগের পরিচালক শিল্পী আশরাফুল আলম পপলু জানান, গত উনিশে মার্চ বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে প্রবাসী শিল্পী শাহাবুদ্দিন আহমেদের চিত্রকর্ম প্রদর্শনী উদ্বোধন করতে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এ প্রদর্শনী উদ্বোধন করার জন্য প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হয় একটি সাদা জমিনের ক্যানভাস। তারপর প্রধানমন্ত্রী শিল্পী শাহাবুদ্দিনের সঙ্গে যৌথভাবে আঁকেন একটি চিত্রকর্ম। ছবিতে বিমূর্তভাবে সৃষ্টি করা হয়েছে একজন মুক্তিযোদ্ধাকে।

এই চিত্রকর্ম সম্পর্কে তিনি আরও বলেন, "চিত্রকর্মের ক্যানভাসটির দৈর্ঘ্য ৪২ ইঞ্চি এবং প্রস্থ ৩৬ ইঞ্চি। ক্যানভাসের সাদা ভূমির ওপর লাল ও কালো রং দিয়ে মোটা তুলিতে ছবিটি আঁকা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনাই মূলত ছবিটি আঁকেন। শিল্পী শাহাবুদ্দিন তুলিতে কয়েকটি রেখা টানেন। এ কারণে ছবিটি যৌথ নির্মাণই বলছি আমরা। কিন্তু তিনি চিত্রকর্মটির কোনো শিরোনাম দেননি। ছবিটির শিরোনাম হতে পারে 'এগিয়ে চলা'"। 

পপলু বলেন, "চিত্রকর্মটি প্রতীকধর্মী। দুরন্ত বেগে একজন মুক্তিযোদ্ধা ছুটছেন। সবলদেহী যুবক। তার কাঁধে অস্ত্রশস্ত্র। মাথা সামনে বাড়িয়ে এগিয়ে যাচ্ছেন যোদ্ধাটি। তার দুই পা পেছনের দিকে বাঁকা হয়ে শরীরকে টেনে নিয়ে যাচ্ছেন। শক্তি আর সাহসী যোদ্ধার দুর্বার গতিতে বয়ে চলা চিত্রটির মূল থিম"। 

চিত্রকর্মটি বর্তমানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির ফাইন আর্টস বিভাগে সংরক্ষিত রয়েছে। চিত্রকর্মটি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দেওয়া হবে বলে জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত