বর্ণাঢ্য অনুষ্ঠানমালায় বঙ্গবন্ধু সাংস্কৃতিক উৎসব পালিত

প্রকাশ : ১৮ মার্চ ২০১৮, ২২:২৬

জাগরণীয়া ডেস্ক

সম্প্রতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ বিশ্বের গুরুত্বপূর্ণ প্রামাণ্য ঐতিহ্য হিসেবে ইউনেস্কোর ‘মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার’-এ অন্তর্ভূক্ত হয়েছে। ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের এই স্বীকৃতি উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ৭-১৭ মার্চ আয়োজন করেছে ‘বঙ্গবন্ধু সাংস্কৃতিক উৎসব ২০১৮’।

উৎসব আয়োজনে বরেণ্য শিল্পী, কবি, নারী, শিশু ও বিশেষভাবে সক্ষম শিশুদের অংশগ্রহণে বিশেষ বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এসব আয়োজনের মধ্যে ছিল স্বরচিত কবিতা পাঠ, নৃত্য প্রযোজনা, সুর ও বাণীতে বঙ্গবন্ধু, চলচ্চিত্র নির্মাণ কর্মশালা, নাটক, অ্যাক্রোবেটিক প্রদর্শনী, প্রামাণ্যচিত্র প্রদর্শনী, ঢাকা মহানগরসহ দেশব্যাপী চিত্রাংকন ও ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৯৯তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবসে দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার মধ্য দিয়ে ১৭ মার্চ (শনিবার) শেষ হলো বঙ্গবন্ধু সাংস্কৃতিক উৎসব ২০১৮। শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ ও জাতীয় নাট্যশালা মিলনায়তনে সকাল ১০টা থেকে আয়োজনে ছিল আড়াই হাজার বর্গফুট ক্যানভাসে সহস্রাধিক শিশুর চিত্রাঙ্কন, বঙ্গবন্ধুর প্রতিকৃতি অঙ্কন, ক্লাউন শো, মুখোশ নাট্য ও অ্যাক্রোবেটিক প্রদর্শনীসহ শিশুদের সাংস্কৃতিক পরিবেশনায় ছিল ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতায় ঢাকা মহানগরীর উচ্চ মাধ্যমিক পর্যায়ের প্রথম স্থান অধিকারী খন্দকার ছুমাইরা আক্তার এর ভাষণ, আলী আহমেদ স্কুল এন্ড কলেজের ৩০০ শিক্ষার্থীর পরিবেশনায় সমবেত সঙ্গীত ধন ধান্যে পুষ্পে ভরা, মানিকনগর মডেল হাইস্কুলের ২৫০ শিক্ষার্থীর পরিবেশনায় লিয়াকত আলী লাকী’র কথা ও সুরে সমবেত সঙ্গীত এ মাটি নয় জঙ্গিবাদের, এস ও এস শিশু পল্লীর পরিবেশনায় সমবেত নৃত্য, একক সঙ্গীত পরিবেশন করে শিশুশিল্পী সেজুতী, সোমা ও নীতু।

এছাড়াও বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে বিভিন্ন সময়ে শিল্পাচার্য জয়নুল আবেদিন এর জন্মশতবর্ষ উদ্যাপন উপলক্ষে দেশব্যাপী চিত্রাঙ্কন বিজয়ী শিল্পী ২৮ জন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে দেশব্যাপী চিত্রাঙ্কন বিজয়ী শিল্পী ৩১ জন, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৭ উপলক্ষে দেশব্যাপী চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী শিল্পী ৩১ জন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষে দেশব্যাপী চিত্রাঙ্কন বিজয়ী শিল্পী ১২ জন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ঢাকা মহানগরীর শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী শিল্পী ১২ জন, মিত্সুবিশি এশীয় শিশুদের সচিত্র দিনলিপি (এনিক্কি ফেস্টা) ২০১৫-১৬ জাপানে মূল প্রতিযোগিতার জন্য ৮ জন ও বাংলাদেশে প্রদর্শনীর জন্য নির্বাচিত ৩৪৪ জন বিজয়ীর হাতে পুরস্কার প্রদান করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি, এমপি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

বিজয়ী শিশুশিল্পীদের চিত্রকর্ম নিয়ে একাডেমির ১নং গ্যালারিতে ১৭ মার্চ (শনিবার) থেকে শুরু হয়েছে ১০দিন ব্যাপী চিত্র প্রদর্শনী। প্রদর্শনী আগামী ২৬ মার্চ ২০১৮ প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত। শিশু দিবসের দিনব্যাপী আয়োজনের সবশেষে ছিল সন্ধ্যা ৬.৩০টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে শিশুদের জন্য চলচ্চিত্র প্রদর্শনী ‘আঁখি ও তার বন্ধুরা’। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত