মঞ্চে আসছে ‘সংবাদ নাট্য: ঐশী ও রূপা’

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৫৮

জাগরণীয়া ডেস্ক

মঞ্চে আসছে লোক নাট্যদলের নতুন প্রয়োজনা ‘সংবাদ নাট্য: ঐশী ও রূপা’। সংবাদপত্রে প্রকাশিত বিভিন্ন ঘটনার উপর ভিত্তি করে দলের অধিকর্তা লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন লোক নাট্যদলেরই দুই সদস্য মাস্উদ সুমন ও রুবেল শঙ্কর।

আগামী ৭ ফেব্রুয়ারি, বুধবার সন্ধ্যায় কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন আয়োজিত চলমান জাতীয় পথ নাট্যোৎসবে নাটকটির উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

‘সংবাদ নাট্য : ঐশী ও রূপা’র কাহিনী আবর্তিত হয়েছে শান্তিনগরে পুলিশ দম্পত্তি হত্যার দায়ে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত কন্যা ঐশী এবং সম্প্রতি টাঙ্গাইলে বাসে ধর্ষণের পর হত্যা করে মধুপুরের বনে ফেলে যাওয়া রূপার ঘটনাকে উপজীব্য করে। অসচেতনতা, মূল্যবোধের অভাব, সন্তানের প্রতি পিতা-মাতার দায়িত্বহীনতার কারণে সামাজিক অবক্ষয়ের বিষয়টি নাটকে তুলে ধরা হয়েছে।

উল্লেখ্য, লোক নাট্যদল ইতোপূর্বে সংবাদপত্রে প্রকাশিত খবরকে উপজীব্য করে কর্মশালাভিত্তিক নাটক নিয়মিত নির্মাণ করতো। দীর্ঘ বিরতির পর আবারো এ ধরণের নিরীক্ষামূলক নাট্যনির্মাণ শুরু করেছে এবং এবারই প্রথম এধরণের কোন প্রযোজনা দর্শকদের জন্য নিয়মিতভাবে মঞ্চে প্রদর্শনীর কর্মসূচি হাতে নিয়েছে।

‘সংবাদ নাট্য : ঐশী ও রূপা’র বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন - মুমু মাসউদ, অনন্যা নিশি, সুজন মাহবুব, শাহেলা শিল্পী, আজমেরি এলাহী নীতি, শিশির কুমার রায়, আবু ইসলাম ইতিহাস, মিতু রহমান, শাহ আলম সরকার রঞ্জু, তাহাজ্জুদ তাজ প্রমুখ। নাটকটিতে ব্যবহৃত কোরিওগ্রাফি করেছেন আফসানা দিপ্তী এবং নির্দেশনার পাশাপাশি নাটকটির পোষাক ও সঙ্গীত পরিকল্পনা করেছেন মাস্উদ সুমন ও রুবেল শঙ্কর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত