শিল্পকলায় লোক নাট্যদলের ‘পাঠাভিনয় উৎসব’

প্রকাশ : ২৯ জুলাই ২০১৭, ২০:৩৩

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশে প্রথমবারের মত অনুষ্ঠিত হলো ‘পাঠাভিনয় উৎসব’। লোক নাট্যদলের উদ্যোগে ২৮ জুলাই এবং ২৯ জুলাই বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে দুই দিনব্যাপী এই উৎসব অনুষ্ঠিত হয়। উৎসবে ১৬টি নাট্যদলের ১৬ নাটকের নির্বাচিত অংশ পাঠ করেন থিয়েটার অঙ্গনের প্রবীণ ও নবীন শিল্পীরা।

২৮ জুলাই (শুক্রবার) সন্ধ্যা ৬.৩০ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাট্যজন সারা যাকের, নাট্যজন মলয় ভৌমিক এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল জনাব আকতারুজ্জামান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লোক নাট্যদলের প্রতিষ্ঠাতা ও অধিকর্তা এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।

উৎসবের প্রথমদিন যে নাটকগুলো পাঠ করা হয়- লোক নাট্যদল-এর ‘হেলেন’ রচনা: ইউরিপিডিস, নির্দেশনা: লিয়াকত আলী লাকী; ঢাকা থিয়েটার-এর ‘হরগজ’, রচনা: সেলিম আল দীন, নির্দেশনা: ইয়ান ব্যারিসট্রান্ড ইয়াম এবং হুমায়ন কবীর হিমু; অনুশীলন নাট্যদল-এর ‘হত্যার শিল্পকলা’, রচনা ও নির্দেশনা: মলয় ভৌমিক; আরণ্যক নাট্যদল-এর ‘দি জুবলী হোটেল’, রচনা ও নির্দেশনা: মান্নান হীরা; রংপুর নাট্যকেন্দ্র-এর ‘মেরাজ ফকিরের মা’, রচনা: আব্দুল্লাহ আল মামুন, নির্দেশনা: রাজ্জাক মুরাদ; নাগরিক নাট্যাঙ্গন বাংলাদেশ-এর ‘ক্রীতদাসের হাসি’, মূলগল্প- কথাশিল্পী শওকত ওসমান, নাট্যরূপ: হৃদি হক, নির্দেশনা: লাকী ইনাম; মণিপুরি থিয়েটার-এর ‘রুধিররঙ্গিণী’, রচনা ও নির্দেশনা: শুভাশিস সিনহা এবং শব্দাবলী গ্রুপ থিয়েটার-এর ‘বধ্যভূমিতে শেষ দৃশ্য’, রচনা: কাজী মাহমুদুর রহমান, নির্দেশনা: আনোয়ার শামীম।

উৎসবের দ্বিতীয়দিনে পাঠাভিনয় শুরু হয় সন্ধ্যা ৭টায়। দ্বিতীয় দিনে যে নাটকগুলোর অংশ পাঠ করা হয় তা হলো- বাংলাদেশ শিল্পকলা একাডেমির ‘হ্যামলেট’, রচনা: সৈয়দ শামসুল হক, নির্দেশনা: আতাউর রহমান; থিয়েটার-এর ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’, রচনা: সৈয়দ শামসুল হক, নির্দেশনা: আব্দুল্লাহ আল মামুন; সময়-এর ‘শেষ সংলাপ’, রচনা: তাওফিক-আল-হাকিম, অনুবাদ: সৈয়দ জামিল  আহমেদ এবং ম. সাইফুল ইসলাম চৌধুরী, নির্দেশনা: আকতারুজ্জামান; প্রাচ্যনাট-এর ‘দি জু স্টোরি’, রচনা: এডওয়ার্ড অ্যালবি, অনুবাদ: আশফাকুল আশেকিন বাপ্পি, নির্দেশনা: কাজী তৌফিকুল ইসলাম ইমন; মহাকাল নাট্য সম্প্রদায়-এর ‘নীলাখ্যান’, রচনা: আনন জামান, নির্দেশনা: ইউসুফ হাসান অর্ক; নাট্যচক্র-এর ‘মৃত্যুক্ষুধা’, রচনা: কাজী নজরুল ইসলাম, নাট্যরূপ ও নির্দেশনা: গোলাম সারোয়ার; ঢাকা পদাতিক-এর ‘কথা ৭১’, রচনা: প্রীতিশ কুমার বল, নির্দেশনা: দেবাশীষ ঘোষ; নাগরিক নাট্য সম্প্রদায়-এর ‘ওপেন কাপ্ল’, রচনা: দারিয়ো ফো এবং ফ্রাংকা রামে, অনুবাদ ও নির্দেশনা: সারা যাকের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত