স্তন পানের ছবি, বিতর্কের মুখে ব্রিটিশ মডেল

প্রকাশ | ১১ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:১০

অনলাইন ডেস্ক

সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে শিশুকে স্তন পানের ছবি প্রকাশ করে ভক্ত-অনুসারীদের একটি অংশের সমালোচনার মুখে পড়েছেন টামারা একেলেস্টন নামে এক ব্রিটিশ মডেল।

তার এ ধরণের পদক্ষেপকে ‘ঘৃণিত কাজ’ হিসেবেও উল্লেখ করেছেন অনুসারীদের কেউ কেউ। 

৩২ বছর বয়সী মডেল টামার ইনস্টাগ্রামে যে ছবি আপলোড করেছিলেন তা ছিল মূলত প্রায় তিন বছর বয়সী তার কন্যা সোফিয়াকে স্তন পানের একটি দৃশ্য। লিথুনিয়ান আলোকচিত্রি আভেত্তে আইভেন্সের তোলা ঐ ছবিটি মডেল টামারা প্রকাশ করে লিখেছেন- শিশুর প্রতি মমতা এবং তার যত্ন গোপন রাখার বিষয় নয়।

কিন্তু কেউ কেউ প্রশ্ন তুলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমের মতো উন্মুক্ত স্থানে শিশুকে স্তন পানের ছবি প্রকাশ কতোটা যৌক্তিক।

ইনস্টাগ্রামে আরেকজনের মন্তব্য: সামাজিক যোগাযোগ মাধ্যমে বাচ্চার সবরকম ছবি সেঁটে দেওয়া কোনোভাবেই সমর্থনযোগ্য নয়।

“হ্যাঁ, নিঃসন্দেহে এটি একটি পবিত্র বিষয়। তবে শিশুটির বয়স যখন প্রায় তিন বছর হয়ে যায় তখন তা কি খানিকটা বিব্রতকর নয়?” মন্তব্য আরেক অনুসারীর।

অনুসারীদের এমন মন্তব্যে ক্ষুব্ধ ও বিব্রত টামারা বলেন, “এটা খুবই দুঃখজনক এবং অবাক হওয়ার মতো বিষয় যে আমার ওই ছবিতেও মানুষ নেতিবাচক মন্তব্য করেছে।”

এসব মন্তব্যের পাল্টা জবাবে একদিনের মাথায় দ্বিতীয় আরেকটি স্তন পানের ছবি আপলোড করে তিনি লেখেন: “আমি মায়েদের ক্ষমতায়ন চাই এবং এটাকে সমর্থন করি। ব্যক্তিগতভাবে আমি বুঝি ঘৃণা ব্যক্তির আত্মার জন্য ভালো কিছু নয়।”

তবে নেতিবাচক মন্তব্য এলেও ওই ছবির পক্ষেও ছিল অনেকেই।

একজন লেখেন: “আমি তো চার বছর বয়সের আগে পর্যন্ত আমার মেয়েকে স্তন পান করিয়েছি। আমি খুব অবাক হচ্ছি কেন মানুষ বিষয়টাকে এভাবে দেখছে।”

হেলেন টমিলসন নামে একজন লিখেছেন, “বেশ সুন্দর। জনসম্মুখে, এমন কি আমার পরিবারের সদস্যদের সামনেও লজ্জার কারণে বাচ্চাকে মাত্র একমাস আমি বুকের দুধ পান করাতে পেরেছিলাম।”

উল্লেখ্য, টামারার ভক্ত ও অনুসারীদের এমন মন্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে মায়েদের স্তন পানের স্বাধীনতা নিয়ে থাকা বিতর্ককে আরো একবার উস্কে দিল। কত বছর বয়স পর্যন্ত এবং কতোটা খোলামেলা স্থানে স্তন পান করানো যাবে সে বিষয়টিও সামনে চলে এসেছে মন্তব্য থেকে।