x

এইমাত্র

  •  বরেণ্য সংগীতশিল্পী শাহনাজ রহমতুল্লাহ আর নেই

সত্যিকারের সুপারহিরো ক্যানডিস

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৪৬

জাগরণীয়া ডেস্ক

সিনেমার সুপারহিরোরা ভয়াবহ দুর্যোগের সময় কাণ্ডারীর মতো নেমে এসে মানুষের জীবন বাঁচিয়ে দেন। কিন্তু বাস্তবে? বাস্তবে কি আসে কোন সুপারহিরো ত্রাণকর্তা হয়ে? আমেরিকার গৃহহীনদের জন্য শিকাগো শহরের এক সাধারণ নারী ক্যানডিস পেইনি হয়ে উঠেছিলেন সেরকম এক সুপারহিরো।

পুরো পশ্চিমা বিশ্বেই এবার ইতিহাসের ভয়ংকরতম শীত নেমে এসেছে। পোলার ভর্টেক্সের কারণে গত সপ্তাহে আমেরিকায় তখন তাপমাত্রা হিমাঙ্কের নিচে। প্রবল তুষারপাতে পুরো শিকাগো শহর জুড়ে সর্বোচ্চ অ্যালার্ট জারি। সবাই আশ্রয় নিয়েছেন নিজ নিজ ঘরে। কিন্তু গৃহহীণ মানুষ যারা, তারা? তাদের আশ্রয় কোথায় হবে এই হাড় কাঁপানো শীতে? তাদের জন্যই যেন দেবদূতের মতো হাজির হলেন ক্যানডিস পেইনি।

৩০ জানুয়ারি ছিল শিকাগোর ইতিহাসের শীতলতম রাত। পঞ্চান্ন বছরের ইতিহাসে নাকি এমন ঠান্ডা পড়েনি। সেদিন তাপমাত্রা নেমে আসে মাইনাস পঁচিশ ডিগ্রি। চৌত্রিশ বছর বয়সী ক্যানডিস সেদিন নিজের আমেরিকান এক্সপ্রেস কার্ড ব্যবহার করে হোটেলের বিশটি রুম বুক করে দেন প্রায় সত্তর জন গৃহহীনের জন্য। এরপর ফেসবুকে নিজের বন্ধুদেরও আহবান জানান তিনি এগিয়ে আসার জন্য। ক্যানডিস, তার স্বামী এবং পরবর্তী সময়ে তাদের সঙ্গে আরও কয়েকজন স্বেচ্ছাসেবক মিলে শেষ পর্যন্ত ২০টি হোটেল রুমে প্রায় ৮০ জন গৃহহীনকে তিন দিনের জন্য নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা করে দেন।  

এই ব্যাপারে ক্যানডিসকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, "আমার উপরে তো ঈশ্বরের কৃপা বৃষ্টি এমনিতেই আছে। তাই রাস্তায় থাকা মানুষের জন্য হাত বাড়িয়ে দিলাম"। 

শিকাগো শহরের এই মানবিক নারী এখন সবার কাছে বাস্তবের সুপারহিরো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত