x

এইমাত্র

  •  চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় মৃতদেহ হস্তান্তর শুরু করেছে ঢাকা মেডিকেল
  •  চকবাজারের ঘটনায় শিল্পমন্ত্রণালয়ের ১২ সদস্যের তদন্ত কমিটি ঘোষণা

'বাবা মায়ের ঋণ কখনো শোধ করা যায় না'

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০১৯, ২১:৩৭

জাগরণীয়া ডেস্ক

সনাতন ধর্মাবলম্বী বাড়িতে মেয়ের বিয়ে। বাপের বাড়ি ছেড়ে স্বামীর ঘরে যাবে মেয়ে। আঁচল পেতে দাঁড়িয়ে মা। হিন্দু রীতি অনুযায়ী কনকাঞ্জলি-তে মেয়ে মায়ের আঁচলে মুঠো ভর্তি চাল ফেলে বলে যায়, ‘বাবা মায়ের ঋণ শোধ করে দিয়ে গেলাম।’ কিন্তু না, আর দশটা মেয়ের মতো ধর্মীয় নিয়মকানুনের সামনে মাথা নত করে গেলেন না এই মেয়ে। মায়ের আঁচলে মুঠো ভর্তি চাল তো দিয়ে গেলেন কিন্তু ঋণ শোধ করে গেলেন না। বরং বলে গেলেন, "বাবা মায়ের ঋণ শোধ করা যায় না"।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এমন এক নববধূর ভিডিও। ভারতের পশ্চিমবঙ্গের সেই নববধূর নাম পরিচয় জানা না গেলেও তার বৈপ্লবিক উচ্চারণ সাড়া জাগিয়েছে এপার বাংলা ওপার বাংলার অনেক নারীর মনেই।

ভিডিওতে দেখা যায়, বিয়ের পর বিদায় নেবার সময় কনেকে বলা হয় বাবা মায়ের ঋণ শোধ করে গেলাম এই বলে মায়ের আঁচলে চাল তুলে দিতে। কিন্তু তা না বলে নববধূ বলেন, "বাবা মায়ের ঋণ কখনো শোধ করা যায় না"। এই কথা শোনা মাত্রই রে রে করে ওঠে সেখানে উপস্থিত অনেক কাকিমা-জেঠিমা। কী বলছিস রে? এমন প্রশ্নও করেন অনেকে। কিন্তু তাতেও দমে যাননি ঐ মেয়ে। একই উত্তর দেন আবারও, “বাবা মায়ের ঋণ আবার কি শোধ করব? এই ঋণ কোনও দিনই শোধ করা যায় না।”

ভিডিওতে দেখা যায় ঐ মেয়ের বিদায়ী এই 'বিপ্লবী' উচ্চারণে সমর্থন জানান অনেকেই- ‘ঠিক বলেছিস’। শেষ পর্যন্ত হাসতে হাসতেই বিদায় নেন ঐ নববধূ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত