অস্ট্রেলিয়ার জাতীয় সংগীতের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ স্কুলছাত্রীর

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ০২:২৯

জাগরণীয়া ডেস্ক

অস্ট্রেলিয়ার জাতীয় সংগীতে অস্ট্রেলিয়ার আদিবাসী জনগোষ্ঠীকে উপেক্ষার মাধ্যমে প্রাতিষ্ঠানিক বর্ণবাদের অভিযোগ এনেছে হারপার নেলসন নামে এক স্কুলছাত্রী। আর এ কারণে তাকে আটক করা হয়েছে।

নয় বছর বয়সী অস্ট্রেলিয়ার ব্রিসবেনের কিনমোর সাউথ স্টেইট স্কুলের ছাত্রী হারপার নেলসন সংবাদ মাধ্যম এবিসি নিউজকে দেয়া এক সাক্ষাতকারে বলেন, জাতীয় সংগীতে আমরা যখন গাইছি ‘উই আর ইয়াং’ তখন আমাদের আগে থেকেই বসবাসকারী এই আদিবাসীদেরকে আমরা উপেক্ষা করছি। ‘অ্যাডভান্স অস্ট্রেলিয়া ফেয়ার’ যখন আমরা লিখছি তখন ‘অ্যাডভান্স‘ বলতে শুধু সাদা বর্ণের মানুষকে বুঝি। আর এ কারণেই নেলসন স্কুলে দাঁড়িয়ে জাতীয় সংগীত গাইতে অস্বীকৃতি জানান। পরে তাকে আটক করা হয়।

অস্ট্রেলিয়ার রাজনীতিবিদ পাউলিন হ্যানসন বলেন, স্কুলছাত্রী হারপার নেলসনের বক্তব্য নিন্দনীয়। স্কুলে বন্ধুদের সাথে জাতীয় সংগীত না গাওয়া অসম্মানজনক।

এদিকে তার এই ঘটনার পর অস্ট্রিলিয়া সাধারণ মানুষ সামাজিক মাধ্যমে নানা রকম বিরূপ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।এদিকে আদিবাসীরা এই সুযোগকে তাদের অধিকার আদায়ে কাজে লাগানোর শ্রেষ্ঠ সময় মনে করছেন।

তবে নেলসনের আটকের পর তার বাবা-মা মেয়ের এই সাহসকে সাধুবাদ জানিয়েছেন। তারা বলেন, আমাদের মেয়ের অবিশ্বাস্য সাহসিকতার জন্য আমরা গর্বিত। আমরা মনে করি হারপার বুঝতে পেরেছে এবং এখনি সময় জনসচেতনতা তৈরি করা ও জনগণের চিন্তা করার সময় এসেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত