ইইউতে ওআইসির দূত হলেন বাংলাদেশের ইসমাত জাহান

প্রকাশ : ২৭ জুলাই ২০১৬, ১৯:২৭

জাগরণীয়া ডেস্ক

ইউরোপীয় ইউনিয়ন সদরদপ্তরে মুসলিম দেশগুলোর জোট অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের (ওআইসি) প্রতিনিধিত্ব করবেন বাংলাদেশের ইসমাত জাহান। এই কূটনীতিক বুধবার ব্রাসেলস থেকে জানান, ৫৭ জাতির জোট ওআইসির স্থায়ী পর্যবেক্ষক মিশনে দায়িত্ব পালনের জন্য তিনি বাংলাদেশ সরকারের কাছ থেকে ছুটি (লিয়েন) নিয়েছেন।

বিসিএস-১৯৮২ (পররাষ্ট্র ক্যাডার) ব্যাচের কর্মকর্তা ইসমাত জাহান বেলজিয়াম ও ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করে আসছিলেন। সম্প্রতি সরকার তাকে যুক্তরাজ্যের পরবর্তী হাই কমিশনার হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নেয়।

তিনি বলেন, ওআইসির মহাসচিব অনেক দিন ধরেই আমাকে দায়িত্বটা দিতে চাইছিলেন। এবার আমি আর তাকে ‘না’ করতে পারিনি।

ইসমাত জাহান বলেন, “আমি দীর্ঘদিন দেশের হয়ে কাজ করেছি। এখন ছুটি নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে দায়িত্ব পালন করতে চাই।”

প্রসঙ্গত,  পররাষ্ট্র মন্ত্রণালয়ে সুদীর্ঘ ৩২ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারের অধিকারী এই সিনিয়র কূটনীতিক গত ৫ বছর ধরে ব্রাসেলসে ইউরোপিয়ান ইউনিয়নে রাষ্ট্রদূতের দায়িত্বে আছেন। নারীর অধিকার ও ক্ষমতায়ণ ইস্যুতে আন্তর্জাতিকভাবে সুপরিচিত এই ‘ক্যারিশমেটিক ডিপ্লোম্যাট’ রাষ্ট্রদূত ইসমাত জাহান এর আগে ২০০৭-২০০৯ নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির দায়িত্ব পালন করেন বাংলাদেশের প্রথম নারী কূটনীতিক হিসেবে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে সর্বোচ্চ ডিগ্রী নেয়া শেষে ১৯৮২ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেয়ার পর মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টন থেকে ‘ল এন্ড ডিপ্লোম্যাসি’তেও মাস্টার্স সম্পন্ন করেন তিনি সাফল্যের সাথে। ওয়াশিংটনের জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের সাবেক ‘ফেলো’ ইসমাত জাহান নেদারল্যান্ডসে (২০০৫-২০০৭) বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন ছাড়াও ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে এবং বৈদেশিক বিভিন্ন মিশনে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত