'দিনগত কপটতা'

প্রকাশ | ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৪৬

অনলাইন ডেস্ক

অমর একুশে বইমেলা ২০১৯-এ প্রকাশিত হচ্ছে আফসানা বেগম এর ছোটগল্পের বই 'দিনগত কপটতা'। বইটি প্রকাশ করছে কথাপ্রকাশ, প্যাভিলিয়ন নং ১৫। প্রচ্ছদ করেছেন সেলিম আহমেদ। মূল্য: ২৫০ টাকা। 

বইটি সম্পর্কে আফসানা বেগম বলেন, "এই বইয়ের প্রত্যেকটি গল্পে পাঠক পাবেন আমাদের সময়ের চালচিত্র, যে সময়ে মানুষ পরিবারে, প্রতিষ্ঠানে কিংবা সমাজে ব্যক্তিগত ও সামষ্টিক কপটতার শিকার। প্রতিদিনের সে কপট আচরণের ভোগান্তি কিছু হয় প্রকাশিত আর কিছু না-বলাই রয়ে যায়। এই গল্পগুলোর মধ্যে দিয়ে মানুষের বলা, না-বলা অনুভূতি আর মানসিক দ্বন্দ্বের কথা, মানুষের নীরবতার কথা বলার চেষ্টা করেছি"।

উল্লেখ্য, ২০১৪ সালে ছোটগল্পের জন্য জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার পান আফসানা বেগম। তার প্রকাশিত বই: জীবন যখন থমকে দাঁড়ায় (ঔপন্যাসিকা), দশটি প্রতিবিম্বের পাশে (ছোটোগল্প), পাশে হলো না যাওয়া (উপন্যাস), আমি অথবা আমার ছায়া (ছোটোগল্প), প্রতিচ্ছায়া (উপন্যাস), বেদনার আমরা সন্তান (উপন্যাস), দিনগত কপটতা (ছোটোগল্প), অলীকের অভিযান (কিশোর উপন্যাস)। এছাড়াও তার কয়েকটি অনুবাদগ্রন্থ প্রকাশিত হয়েছে: ঝাঁপ ও অন্যান্য গল্প, রোমান সাম্রাজ্য, লেখালেখি তাদের ভাবনা, রোমান প্রজাতন্ত্র, ইতিহাস আমাকে মুক্তি দেবে, পলাতক, অদ্ভুত এক লাইব্রেরি, মৃত্যুর প্রতীক্ষায় আমি, তিরস্কার।