x

এইমাত্র

  •  করোনাভাইরাসে বাংলাদেশে ষষ্ঠ ব্যক্তির মৃত্যু, নতুন আক্রান্ত তিনজন
  •  বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ৪২ হাজার ছাড়াল, আক্রান্ত সাড়ে ৮ লাখের বেশি মানুষ
  •  করোনা ভাইরাস মহামারি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পৃথিবীর জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ
  •  ৩০০ দুস্থ ও অসহায় মানুষকে খাওয়ানোর সিদ্ধান্ত নিয়েছেন জেমি ডে

'শুকশারি গল্পেরা নাগালে'

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ২১:২১

জাগরণীয়া ডেস্ক

অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ এ আসছে তানবীরা তালুকদারের দ্বিতীয় গল্প সংকলন 'শুকশারি গল্পেরা নাগালে'। প্রকাশ করছে সিঁড়ি প্রকাশন। এই বইয়ে বিভিন্ন স্বাদের সতেরটি গল্প রয়েছে। প্রচ্ছদ করেছেন মাসুক হেলাল। মূল্য ২০০ টাকা।

বইটি প্রসঙ্গে তানবীরা তালুকদার বলেন, "সময় আর প্রযুক্তি বদলে দিয়েছে জীবন, বদলে গেছে সম্পর্ক আর সাথে সম্পর্কের মানেও। মানবিক অনুভূতি কি সব তাই বলে বদলে যেতে পারে! আমাদের ব্যস্ত এই মধ্যবিত্ত নাগরিক জীবনে আসে প্রেম, থাকে বিরহ, আসে সংসার, ফেসবুক, সম্পর্ক তৈরী হয়, সম্পর্ক ভাঙে। দাম্পত্যের টানাপোড়েন, অশ্রু, দীর্ঘশ্বাস, হতাশা, একাকীত্ব। বেশিরভাগ গল্পগুলো এ সময়ের প্রতিচ্ছবি, এই কাঁচ ভাঙা সময়টাকে কোথাও মলাটবন্দী করে রাখার প্রয়াস। মানুষ গুলো খুব চেনা তাই গল্পগুলোও"।

উল্লেখ্য, তানবীরা’র লেখালেখির শুরু ছোটবেলা থেকেই। তার প্রকাশিত গল্প গ্রন্থের নাম 'পাহাড় আর নদীর গল্প' (২০১৩) এবং 'একদিন অহনার অভিবাসন' তার লেখা উপন্যাস (২০১৪)। 'ইয়েপ আর ইয়ানেক্কে' (২০১৭) ডাচ ভাষা থেকে বাংলায় এটি তার প্রথম অনূদিত বই। 'শুকশারি গল্পেরা নাগালে' তার প্রকাশিত দ্বিতীয় গল্প গ্রন্থ। ২০১১ সালে ডয়েচে ভেল আয়োজিত “ববস” সেরা ব্লগ নির্বাচন প্রতিযোগিতায় তার নিজস্ব ব্লগ [http://ratjagapakhi.blogspot.nl/] মনোনয়ন পেয়েছিল।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত