'নিমশহরের নাদিম মাহমুদ'

প্রকাশ | ৩০ জানুয়ারি ২০১৯, ২২:৪৫

অনলাইন ডেস্ক

অমর একুশে বইমেলা ২০১৯-এ প্রকাশিত হচ্ছে ইশরাত জাহান ঊর্মির ছোটগল্প সংকলন 'নিমশহরের নাদিম মাহমুদ'। ১২টি ছোটগল্পের সংকলন নিয়ে প্রকাশিত হচ্ছে বইটি। বইটি প্রকাশ করছে অনন্যা প্রকাশনী (প্যাভিলিয়ন নং ১)। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

বইটি সম্পর্কে ইশরাত জাহান ঊর্মি বলেন, "আমাদের শহরগুলো শহর হয়ে উঠলো না। এই শহর নারী-পুরুষের প্রেম গ্রহন করে না। এই শহরের নদীগুলো আমরা মেরে ফেলি অবলীলায়। এই শহরের শিশুদের যৌনাঙ্গে ক্ষত থাকে। আমাদের শহরগুলো স্বপ্ন দ্যাখা মানুষগুলোর স্বপ্নগুলোকে ডাস্টবিনে ছুঁড়ে ফ্যালে। এই হয়ে না ওঠা আধা শহরকে অনুকরণের তাড়নায় গ্রামগুলোও আর গ্রাম থাকে না। আমাদের গ্রাম বলে আর কিছু নেই।  আমাদের সম্পর্কগুলো সম্পর্কহীনতার মর্মান্তিক সুতো পরে থাকে। আমাদের নারীদের বেদনা 'অন্তর্গত' বলে একটা শব্দে আটকে যায়। এই শহরের গল্পগুলো আছে 'নিমশহরের নাদিম মাহমুদ'-এ। এটা আমাদের সকলের অভিজ্ঞতার গল্প"। 

উল্লেখ্য, পেশায় টেলিভিশন সাংবাদিক ইশরাত জাহান ঊর্মির এটি ষষ্ঠ বই। লেখকের প্রথম বই, উপন্যাস. 'কেউ খুঁজেছিল আলো' 'সিটি-আনন্দ আলো সাহিত্য পুরষ্কার' লাভ করে। এছাড়া বাসনাকুসুম, আবছায়া নামে আরও দুটি উপন্যাস প্রকাশিত হয়েছে অনন্যা প্রকাশনী থেকে। 'ভিতরে বিষের বালি' নামে প্রবন্ধের বই প্রকাশিত হয়েছে শ্রাবণ প্রকাশনী থেকে। সর্বশেষ অমর একুশে বইমেলা ২০১৮ তে প্রকাশিত হয়েছে ইশরাত জাহান ঊর্মির নারীবাদী প্রবন্ধের সংকলন 'পুরুষনামা'।